ওয়েস্ট ইন্ডিজে তামিমের রেকর্ড

ওয়েস্ট ইন্ডিজে তামিমের রেকর্ড

যতই বয়স বাড়ছে, তামিম ইকবাল নিজেকে আরও উচ্চতায় নিয়ে যাচ্ছেন। বাংলাদেশ ক্রিকেটে ব্যাটিংয়ে সবচেয়ে ধারাবাহিক এ তারকা ওপেনার ওয়েস্ট ইন্ডিজ সিরিজে গড়লেন দারুণ এক রেকর্ড। এছাড়া আরেকটি রেকর্ডে ভাগ বসিয়েছেন।

সিরিজের তৃতীয় ম্যাচে ১২৪ বলে ১০৩ রান করেন তামিম। পরে বাংলাদেশের সিরিজ জয়ে ম্যাচ সেরা ও সিরিজ সেরা হন তিনি।

টাইগারদের ক্যারিবীয় সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তামিম করেছেন দুটি সেঞ্চুরি, অন্য ম্যাচেও খেলেছেন অর্ধশত রানের ইনিংস। যেখানে সিরিজের প্রথম ম্যাচে অপরাজিত ১৩০, দ্বিতীয় ম্যাচে ৫৪ ও শেষ ম্যাচে তামিমের ব্যাট থেকে এসেছে ১০৩ রানের ইনিংস।

পুরো সিরিজে তার ১৪৩.৫০ ব্যাটিং গড়ের সঙ্গে উঠেছে ২৮৭ রেকর্ড রান। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এর চেয়ে বেশি রান করার রেকর্ড নেই আর কারো।

এই রেকর্ড নিজের করে নেয়ার পথে তামিম প্রথমত ভেঙেছেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান ও কোচ ড্যারেন লেম্যানের ২০৫ রানের রেকর্ডটি। তিন ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজে সফরকারী দলের হয়ে সর্বোচ্চ রান এর আগে এটিই ছিল।

পরে তো সব মিলিয়ে রেকর্ডটি নিজের আয়ত্তে নিয়ে আসেন বাঁহাতি ওপেনার তামিম। তিনি ভাঙেন ওয়েস্ট ইন্ডিজে তিন ম্যাচে সর্বোচ্চ রান করা দিনেশ রামদিনের রেকর্ডও। যেখানে ক্যারিবীয়ান এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষেই তিন ম্যাচের সিরিজে ক্যারিয়ার সর্বোচ্চ ২৭৭ রান করেছিলেন।

এদিকে এনিয়ে দ্বিতীয়বারের মতো তিন ম্যাচের সিরিজে দুটি শতক হাঁকালেন তামিম। এর আগে পাকিস্তানের বিপক্ষে ২০১৫ সালের হোম সিরিজেও ২টি সেঞ্চুরি এসেছিল দেশসেরা ওপেনারের ব্যাট থেকে। এই কৃতিত্ব দেখানো বিশ্বের তৃতীয় ব্যাটসম্যান তামিম। এর আগে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্স দুটি তিন ম্যাচের সিরিজে জোড়া সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD