রাত ১:১৭, বুধবার, ১৮ই জুন, ২০১৯ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / স্পেন `বি’ গ্রুপ চ্যাম্পিয়ন
স্পেন `বি’ গ্রুপ চ্যাম্পিয়ন
জুন ২৬, ২০১৮



নাটকীয় ম্যাচে শেষ মুহূর্তে গোল করে মরক্কোর সাথে ২-২ সমতা নিয়ে মাঠ ছাড়লো স্পেন। আর তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্বে জায়গা করে নিলো তারা। আর অন্য ম্যাচে পর্তুগালের সাথে ১-১ গোলে ড্র করে টুর্নামেন্ট থেকে বিদায় নিলো ইরান। আর এতে গ্রুপ রানার্সআপ হিসেবে শেষ ষোলোতে উঠলো পর্তুগিজরা।

ইনজুরি সময়ের দুই মিনিট। কালিনিনগ্রাদে স্পেনের ভাগ্য তখন ভিভি‌ও অ্যাসিসটেন্ট রেফারির হাতে। সবুজ সংকেতে হারতে বসা ম্যাচে তারা বাঁচলো ড্র করে।

ইনজুরি সময়ের দুই মিনিট সারানস্কেও। এখানেও আলোচনায় ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি। এবার করিম আনসারির গোল ইরানকে ক্ষনিকের জন্যও আশা দেখালো।

নকআউট পর্বে জায়গা করে নিতে এই গ্রুপে তিন দলেরই সমান সুযোগ ছিলো। সেখানে স্পেনের বিপক্ষে ১৪ মিনিটেই লিড মরক্কোর।

রক্ষণের ভুলের মাশুল বেশীক্ষন গুনতে দেননি ইসকো। পাঁচ মিনিটের মাথায় সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা সমতায় ফেরে তার গোলে।

পাসিং ফুটবল, বল পজিশন লা রোজারা খেলেছে তাদের নিজস্ব স্টাইলেই। আর মরক্কো চেয়েছে পাল্টা আক্রমনে কাঁপিয়ে দিতে। ৮১ মিনিটে বদলি খেলোয়াড় নেসাইরি সেই কাজটিই করলেন।

৭৫ ভাগ বল দখল। প্রতিপক্ষের জালে ১৮ শট। তারপরও ২-১ এ পিছিয়ে পড়া স্পেন তখন বাদ পড়ার শঙ্কায়। কারণ অন্য ম্যাচে ইরানের জয়ই পাল্টে দিতে পারে সব সমীকরণ।

তখনই মঞ্চে আসপাস। যদিও অফসাইডে শুরুতে বাতিল হয়ে যায় এই গোল। শেষ পর্যন্ত ভিএআরে রক্ষা স্পেনের।

তবে নিজেদের রক্ষা করতে পারেনি এশিয়ার প্রতিনিধি ইরান। ৯৪ মিনিটে মেহেদী তারেমি শেষ সুযোগটা কাজে লাগাতে পারলে জয় নিয়েই মাঠ ছাড়তে পারতো তারা। কিন্তু তা হয়নি।

তবে মরদোভিয়া এরেনার এই ম্যাচের ৪৫ মিনিটে পর্তুগাল এগিয়ে যায় ডি বক্সের বাইরে থেকে রিকার্ডো ক্যারিজমার অবিশ্বাস্য এক শটে। এরপর আবার‌ও এগিয়ে যা‌ওয়ার সুযোগ ছিল পর্তুগিজদের। ৭২ মিনিটে পেনাল্টি পেয়েও তাকে কাজে লাগাতে পারেননি দলের প্রাণভোমরা ক্রিস্টিয়ানো রোনালদো। তাকে ফিরিয়ে দিয়ে চতুর্থ খেলোয়াড় হিসেবে অভিষেক বিশ্বকাপে পেনাল্টি ঠেকানোর রেকর্ড গড়েন ইরানের গোলকিপার ইশাম আল হাদারি।

আনসারির গোল শেষ পর্যন্ত ম্যাচে সমতায় ফেরালেও চার পয়েন্ট নিয়ে বাদ পড়ে ইরান। গ্যালারিতে তখন বিষাদের ছায়া। এত কাছে এসেও নকআউট পর্ব মিসের হতাশা। তবে এবারের আসরে দর্শকদের মন ভরিয়েই বিদায় নিলো তারা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :