রাত ৩:৩৮, বুধবার, ১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / রাশিয়া বিশ্বকাপ: যে দলগুলো মিস করবেন
রাশিয়া বিশ্বকাপ: যে দলগুলো মিস করবেন
জুন ১০, ২০১৮



বিশ্বকাপ শুরু হতে আর বাকী মাত্র ৪ দিন। এরপরই বহুদিনের অপেক্ষা ফুরাবে ফুটবলপ্রেমীদের। কেননা তখন যে রাশিয়ার মাটিতে শুরু হয়ে যাবে ২১ তম বিশ্বকাপ আসর। এই আসরকে ঘিরে নতুন স্বপ্ন দেখছে কিছু দল। আবার কিছু দল স্বপ্ন ভাঙার বেদনায় মূহ্যমান। আসলে সবকিছুই ঐ সোনালী ট্রফির জন্যে। ১৬ বছর পর আবার‌ও সৌদি আরব, সেনেগাল খেলছে ২০০২ বিশ্বকাপের পর। কিন্তু খেলা হচ্ছে না ২০১০-এর ফাইনালিস্ট নেদারল্যান্ডসের। বাছাইপর্বেই হার্ডল পেরুতে না পারায় বাদ পড়েছে তারা এবার। টানা দুইবারে কোপা চ্যাম্পিয়ন চিলিরও একই অবস্থা। আর যুক্তরাষ্ট্রসহ রাশিয়া বিশ্বকাপে জায়গা হয়নি চারবারে বিশ্বচ্যাম্পিয়ন ইতালীর।

বিশ্বকাপের পরীক্ষিত দল ইতালী- শিরোপা জিতেছে চারবার। ইতালীর অংশগ্রহন ছাড়া শেষবার বিশ্বকাপ হয়েছিলো ১৯৫৮ সালে, সুইডেনের মাটিতে। এবার বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে সুইডেনের কাছে দুই লেগ মিলিয়ে ১-০ গোলে হারে জিয়ানলুইগি বুফনের নেতৃত্বাধীন ইটালী। এই হারের পর অবসর নেন ইতালির অধিনায়ক ও গোলরক্ষক বুফন।

টোটাল ফুটবলের জনক নেদারল্যান্ডও এবারের আসরে খেলছেনা। হতাশ হলেও সত্যি যে, ২০১০ বিশ্বকাপের ফাইনালিস্ট, ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালিস্টদের সময়টা মোটেও ভালো যাচ্ছিলোনা। গত ইউরোতেও খেলতে পারেনি ডাচরা। বাছাইপর্বেও বাঁধা টপকাতে ঘাম ছুটে যায়। বিশ্বকাপের বাছাইপর্বেও ব্যর্থ অরেঞ্জরা। ইউরোপ অঞ্চলে বাছাই পর্বে তিন নাম্বারে থেকেই বিদায় নিতে হয় নেদারল্যান্ডকে। ব্যর্থতার দায় মাথায় নিয়ে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেন ৩২ বছর বয়সি স্ট্রাইকার আরইয়েন রোবেন।

অন্যদিকে যুক্তরাষ্ট্রকে এবার দর্শক হয়েই থাকতে হচ্ছে। প্রথমবারের মত বিশ্বকাপে সুযোগ পাওয়া পানামায় চলছে উৎসব। বিশ্বকাপে খেলার প্রথমদিনটি তারা বাধাই করে রাখবে স্বর্নাক্ষরে। বিশ্বের অন্যতম সম্ভবনাময় খেলোয়াড় ধরা হত গ্যারেথ বেলকে। কিন্তু ইনজুরি তার পুরোপুরি ক্যারিয়ারের বিকাশ ঘটাতে দেয়নি। ঘন ঘন ইনজুরির কারণে নিজের দল ওয়েলসকেও বিশ্বকাপে নিয়ে যেতে পারেননি। ইউরোপ অঞ্চলে গ্রুপ ডি তে মাত্র ১ হারের পরও সুযোগ মিলল না ওয়েলসের।

টানা দুই বছর, দুইবার আর্জেন্টিনাকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হওয়া চিলিও এবার থাকছেনা বিশ্বকাপে। দক্ষিণ আমেরিকা অঞ্চলে শেষ রাউন্ডে পয়েন্ট টেবিলের হিসাবে বাদ পড়েছে চিলি। ব্রাজিলে কাছে ০-৩ গোলে হেরেছে তারা। অন্যদিকে ইকুয়েডরের বিপক্ষে ৩-১ গোলের জয় আর্জেন্টিনাকে নিয়ে গিয়েছে তিনে আর ব্রজিলের কাছে হারের কারণে ছয়ে নেমে বিশ্বকাপ যাত্রা থামে আলেক্সিস সানচেজের দলের।

এদিকে, পেরুর কাছে নিউজিল্যান্ড হেরে যাওয়াতে, রাশিয়া বিশ্বকাপে ওশেনিয়া অঞ্চল থেকে কোন দলই খেলবেনা। প্লে-অফে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ খেলবে এবার পেরু।

এবারে মেসি, রোনালদো, নেইমার যেমন রাশিয়া মাতাবেন তেমনি রাশিয়া মিস করবে রোবেন, সানচেজ ‌ও গ্যারেথ বেলদেরকে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :