রাত ১:১৪, বুধবার, ১৮ই জুন, ২০১৯ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / রাশিয়াকে হতাশ করে ‘এ গ্রুপ’ চ্যাম্পিয়ন উরুগুয়ে
রাশিয়াকে হতাশ করে ‘এ গ্রুপ’ চ্যাম্পিয়ন উরুগুয়ে
জুন ২৫, ২০১৮



স্বাগতিক রাশিয়াকে ৩-০ গোলে হারিয়ে ‘এ গ্রুপ’ চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপের নকআউট পর্বে উঠলো উরুগুয়ে। তিন ম্যাচ শেষে তাদের পয়েন্ট নয়। অন্যদিকে ছয় পয়েন্ট নিয়ে রাশিয়াও দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করে। এদিকে, গ্রুপের অন্য ম্যাচে মিশরকে ২-১ গোলে হারিয়েছে সৌদি আরব।

সুয়ারেজের গোল করা বিশ্বকাপের আগের চার ম্যাচেই জিতেছে দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়ে। রাশিয়ার বিপক্ষেও গোল করলেন তিনি, আর কাঙ্খিত জয় পেলো ‘লা সেলেস্তে’রা। তাতে ‘এ’ গ্রুপের শীর্ষদল হিসেবে পৌঁছে গেলো উরুগুয়ে বিশ্বকাপের নকআউট পর্বে।

উরুগুয়ে ও রাশিয়া দুই দলই নকআউট পর্বে পৌঁছে ছিল আগেই। গ্রুপের শেষ লড়াইটি ছিল শীর্ষস্থান দখলের। তাতে ১০ মিনিটেই দারুণ এক ফ্রিকিকে লুইস সুয়ারেজ উরুগুয়েকে এগিয়ে দেন। রাশিয়া বিশ^কাপে সরাসরি ফ্রিকিক থেকে এটি ষষ্ঠ গোল।

গোল শোধের সুযোগও ছিল রাশিয়ার। তবে ১৩ মিনিটে রাশান স্ট্রাইকার জিওবা’র সমতা আনার চেষ্টা ব্যর্থ করে দেন উরুগুয়ের গোলকিপার মুসলেরা।

রাশিয়ার ব্যর্থ হলেও, সাফল্যের ফুল ঠিকই ফোটায় উরুগুয়ে। ২৩ মিনিটে রাশিয়ার রক্ষণভাগের খেলোয়াড় চেরিসেভের উওন গোলে ২-০ তে লিড নেয় লা সেলেস্তেরা।

তবে স্বাগতিকদের দুর্ভাগ্যের এখানেই শেষ নয়, ৩৬ মিনিটে দুই হলুদ কার্ড পেয়ে স্মলিকভ মাঠ ছাড়লে বাকী সময়টা দশজন নিয়েই খেলতে হয় রাশিয়াকে। তাতে কমে যায় তাদের আক্রমণের ধার।

কাভানির গোল করা আগের দুই ম্যাচেই হেরেছিল ল্যাটিন আমেরিকার দলটি। ৯০ মিনিটে কাভানি এবার‌ও গোল করলেন। দল পেলো ৩-০ তে বড় জয় পায়। কাভানির অপয়া অববাদটা‌ও ঘুচলো এবার। তাতে ১৯৭০ সালের পর আবারও বিশ্বকাপের ম্যাচে রাশিয়াকে হারালো উরুগুয়ে।

এদিকে, গ্রুপের প্রথম দুই ম্যাচে পরাজয়ে আগেই টুর্নামেন্ট থেকে বিদায় ঘন্টা বেজে যায় মিশর এবং সৌদি আরবের। তবে মর্যাদার এই লড়াইয়ে ২২ মিনিটেই লিভারপুল তারকা সালাহ’র গোলে এগিয়ে যায় মিশর।

প্রথমার্ধের ইনজুরি টাইমে পেনাল্টি গোলে সৌদি আরবকে সমতায় ফেরান, সালমান। এখানেই থেমে থাকেনি তারা। খেলা শেষের ইনজুরি টাইমে সেলিমের দারুণ এক গোলে এবারের বিশ্বকাপে জয় নিয়েই ঘরে ফেরে সৌদি আরব।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :