সন্ধ্যা ৬:৩৮, সোমবার, ২২শে এপ্রিল, ২০১৯ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / জয়ের চেয়ে যে ড্র বড়
জয়ের চেয়ে যে ড্র বড়
জুন ১৬, ২০১৮



লিওনেল মেসির পায়ের জাদুতে বিশ্বকাপ জয় করতে রাশিয়া এসে প্রথম ম্যাচেই হোঁচট খেলো দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ‘গ্রুপ ডি’র প্রথম ম্যাচে তারা ১-১ গোলে ড্র করে। সেরা তারকা লিওনেল মেসির পেনাল্টি মিস আর ফরোয়ার্ডদের ব্যর্থতায় জয় পাওয়া হয়নি হোর্হে সাম্পাওলির দলের। আর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে লড়াকু ড্রতে সবার সমীহ আদায় করে নেয় আইসল্যান্ড।

সবকিছু ঠিকঠাক মতোই চলছিলো। আইসল্যান্ড শিবিরে আক্রমণের বন্যা বইয়ে দিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু ৬৪ মিনিটে পাঁচবারের বিশ্বসেরা খেলোয়াড় লিওনেল মেসির এই পেনাল্টি মিসেই কপাল পোড়ে আর্জেন্টিনার। মেসিকে গোল বঞ্চিত করে হিরো বনে যান আইসল্যান্ডের গোলকিপার হ্যালডারসন। আর মেসির শেষ সাত পেনাল্টির চারটিতেই ব্যর্থ হওয়ার বেদনা নিয়ে, ১৯৯০ সালের পর বিশ^কাপের প্রথম ম্যাচে আবারও জয় বঞ্চিত থাকে আর্জেন্টিনা।

অথচ মস্কোর স্পার্টাক স্টেডিয়ামে খেলার শুরুতে ছিল মেসিদের রাজত্ব। মেসিময় ম্যাচে ইউরোপের প্রতিপক্ষ আইসল্যান্ডকে কিছু বুঝে ওঠার সুযোগই দেয়নি হোর্হে সাম্পাওলির শিষ্যরা।

১৯ মিনিটে আইসল্যান্ডের জমাট দুর্গ ভাঙেন সার্জিও অ্যাগুয়েরো। মার্কো রোহোর পাসে বুলেট গতির শটে আর্জেন্টাইন শিবিরে আনন্দের উপলক্ষ্য এনে দেন, তিনি। বিশ্বকাপের নয় ম্যাচে এটি অ্যাগুয়েরোর প্রথম গোল।

বল পজেশনের খেলায় পেরে না ওঠায়, কাউন্টার অ্যাটাকের সুযোগ খোঁজে আইসল্যান্ড। আর্জেন্টিনার দূর্বল রক্ষণের সুযোগে ম্যাচে সমতা ফেরায় ‘থান্ডারক্ল্যাপ’রা। বিশ্বকাপে প্রথম হলেও জাতীয় হয়ে ১৪তম গোলে সমতা আনেন ফিনবোগাসন।

তবে ৪১ মিনিটে মেজা’র শট র‌্যাগার্ড সিগার্ডসনের হাতে লাগলে পেনাল্টির আবেদন জানায়, আর্জেন্টিনা। কিন্তু ভিএআর না চাওয়ায় বিস্ময় জাগে সবার। এদিকে বল পায়ে পাঁচবারের বিশ্বসেরা খেলোয়াড় মেসিও ঝলক দেখাতে পারেননি। প্রতিপক্ষের কঠিণ প্রহরায়। তাতে ১-১ সমতায় বিরতিতে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধের প্রায় পুরো সময়ই আর্জেন্টিনা আক্রমণ শানায় আইসল্যান্ড শিবিরে। হিগুয়েন ও ক্রিস্টিয়ান পাভুনকে নামিয়েও গোলের মুখ খোলা যায়নি, আইসল্যান্ডের গোলকিপার ম্যাচ সেরা হ্যালডারসনের দৃঢ়তায়। শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দু’দল। এতে স্পার্টাক স্টেডিয়ামে রচিত হয় বিশ্বকাপ খেলতে আসা নতুন এক দলের হার না মানার উপকথা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :