সকাল ৬:১৮, বৃহস্পতিবার, ১৬ই আগস্ট, ২০১৮ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / চোট সরিয়ে দলে ফেরা
বিশ্বকাপ কাউন্ট ডাউন: ৮ দিন
চোট সরিয়ে দলে ফেরা
জুন ৬, ২০১৮



ফারদিন আল সাজু

বিশ্বকাপ ফুটবলের মাঠের লড়াই শুরু হতে বাকি আর মাত্র ৮ দিন। এরই মাঝে ফুটবল জ্বরে কাঁপছে সমর্থকরা। ফুটবল বিশ্বকাপকে ঘিরে এরই মাঝে উত্তেজনা সৃষ্টি হয়ে গেছে গেটা বিশ্বে। “দ্য গ্রেটেস্ট শো অন আর্থ” নামটি তো আর এমনি এমনি দেওয়া হয়নি। ফুটবল বিশ্বকাপের জনপ্রিয়তা থেকে এই নাম দেওয়া। দীর্ঘ চার বছর অপেক্ষার পর আগামী ১৪ জুন শুরু হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের ২১ তম আসর। ফুটবল ইতিহাসের সবচেয় বড় এই আসরের আয়োজন দেখতে পৃথিবীর কোটি কোটি দর্শকের চোখ থাকবে রাশিয়াতে।

তবে বিশ্ব ফুটবলে সেরা হওয়া পথে ইনজুরিকে বড়বাধা মনে করা হয়। ইনজুরি কারনে হয়তো মূলতারকাগুলো দল থেকে ছিটকে যাবার সম্ভবানা থাকেই যায়। ইনজুরিকে পাশ কাটিয়ে বিশ্বকাপের আসরে খেলাটা অনেকের কাছে অনেকটা স্বপ্নের মতো মনে হয়ে থাকে। তেমনি বিশ্বফুটবলে সেরা হওয়ার পথে যদি ইনজুরি বাধা হিসাব করা হয়, তাহলে এর মধ্যে হয়তো জার্মান উইঙ্গার মার্কো রেউসের নামটাই বার বার উচ্চারিত হবে। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে দলে জায়গা পেয়েও খেলা হয়নি তার। ক্লাব পর্যায়েও নিয়মিত আসা-যাওয়া করতে হয় হাসপাতালে আর মাঠে। তবুও হার না মন-মানসিকতা নিয়ে ইনজুরি সাথে লড়াই করে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে মূলপর্বে জায়গা করে নিয়েছেন রেউস।

অন্যদিকে পায়ের পাতার চোটে তিনমাসের জন্য ছিটকে গিয়েছিলেন ব্রাজিলের ফরোয়ার্ড নেইমার। কঠোর পরিশ্রম এবং অধম্য ইচ্ছা শক্তি নিয়ে ক্রোয়শিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরেছেন পিএসজি এই স্ট্রাইকার। আর যখন ফিরলেন, ফেরার মতোই ফিরলেন। এতো দিনেও পায়ের ছন্দে একটুও মরিচা ধরেনি, প্রথম ম্যাচেই তিন ডিফেন্ডারের বোকা বানিয়ে চোখ জুড়ানো এক গোল।

বিশ্বকাপ শুরু হওয়ার আগে সবচেয়ে আলোচিত বিষয় ছিলো মিশরীয় স্ট্রাইকার মোহাম্মদ সালাহর ইনজুরি। বিশ্বকাপে সালাহ খেলতে পারবেন কি পারবেনা এ নিয়ে তার ভক্তদের মনে একটু সন্দেহ ছিলো। তবে আশার আলো জানালেন মিসর ফুটবল অ্যাসোসিয়েশন। তিন সপ্তাহ পর মাঠে নামতে পারবেন লিভারপুলের এই স্ট্রাইকার।

এদিকে গত সোমবার জার্মানির কোচ জোয়াকিম লো ইনজুরি আক্রন্ত ম্যানুয়েল নয়্যারকে নিয়ে জার্মানির ২৩ সদস্যার চূড়ান্ত দল ঘোষণা করেন। গত ১২ মাসে তিনবার পায়ের পাতার হাড় ভেঙেছেন জার্মান এই গোলকিপার। বছররে বেশিভাগ সময় তিনি মাঠের বাইরে কাটিয়েছেন। তাবে কঠোর পরিশ্রম করে আবার দলে জায়গা করে নিয়েছেন তিনি মূল চূড়ান্ত দলে।

অন্যদিকে চোট আক্রান্ত আর্জেন্টিনার স্ট্রাইকার সার্জিও আগুয়েরোকে নিয়ে ২৩ সদস্যর চূড়ান্ত দল ঘোষণা করেছেন কোচ হোর্হে সাম্পাওলি। গত মার্চ থেকে বাম হাঁটুর চোটে পড়ায় মাঠের বাইরে থাকেন আগুয়েরো। তবে আর্জেন্টিনার কোচ জর্জে সাম্পাওলি আশা করেন ১৬ জুন মস্কোতে উদ্বোধনী ম্যাচের আগেই দলে ফিরবেন ম্যানচেস্টার সিটির এই তারকা স্ট্রাইকার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :