সন্ধ্যা ৬:১৪, শুক্রবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
/ ক্রিকেট / এশিয়া জয়ী নারীদের ২ কোটি টাকা
এশিয়া জয়ী নারীদের ২ কোটি টাকা
জুন ১২, ২০১৮



এশিয়া কাপ জয়ী নারী ক্রিকেটারদের ২ কোটি টাকা পুরস্কার দে‌ওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি সভাপিত নাজমুল হাসান পাপন। মালেয়িশয়ার কুয়ালালামপুর থেকে শক্তিশালি ভারতকে ৩ উইকেটে হারিয়ে এশিয়া কাপ জিতে দেশে ফিরে আসার পর স্থানীয় এক হোটেলে নারী ক্রিকেটারদের সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সোমবার বিসিবির পরিচালনা পর্ষদের সভা ‌ও নারী ক্রিকেটারদের সংবর্ধনার পর এই ঘোষণা দেওয়া হয়। দলের সব ক্রিকেটারকে দেওয়া হবে ১০ লাখ টাকা করে। পাশাপাশি ভালো পারফরমার ও টিম ম্যানেজমেন্টের জন্য আরও বাড়তি অর্থ পুরষ্কার থাকবে। সব মিলিয়ে এশিয়া কাপ জয়ী দলকে দেওয়া হবে মোট ২ কোটি টাকা।

এককালীন অর্থ পুরষ্কারের এই ঘোষণা অনেকটা অনুমিতই ছিল। কিন্তু বেতন-ভাতা বাড়ানোর যে আলোচনা, সেটির কোনো সিদ্ধান্ত হয়নি। জাতীয় লিগে ম্যাচ ফি মাত্র ৬০০ টাকা নির্ধারণ করা নিয়ে গত বছর সমালোচনার ঝড় বইয়ে গিয়েছিল। আন্তর্জাতিক ক্রিকেটেও ম্যাচ ফি, বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতন মানান সই নয়।

এ প্রসঙ্গে নাজমুল হাসান বলেন, ‘ওদের অনেক কিছু এর আগে আমরা বদল করেছি। গত বছর কেন্দ্রীয় চুক্তির অধীনে ১৭ জনকে এনেছি। ওরা আগে অনেক কম পেত। তাদের ‘এ’ ক্যাটাগরিতে ৩০ হাজারে নিয়ে এসেছি। ২০, ১৫ ও ১০ হাজারে ভাগ করেছি। একটা ব্যাপার মনে রাখতে হবে, ওদের অনেকে কিন্তু নতুন খেলা শুরু করেছে। ছেলেদের সঙ্গে ওদের তুলনা করাটা কঠিন হবে।’

সেই সঙ্গে মেয়ে ক্রিকেটারদের সুযোগ-সুবিধা বাড়ানোর আশ্বাস দিয়েছেন বিসিবি সভাপতি।

এদিকে, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার নারী ক্রিকেটারদের জন্য আলাদা একটি ক্রিকেট একাডেমি গড়ার আশ্বাস দেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :