সকাল ১০:০২, সোমবার, ২৩শে জুলাই, ২০১৮ ইং
/ ফিফা ওয়াল্ড কাপ ২০১৮ / আর্জেন্টিনার পরাজয় নকআউটে ক্রোয়েশিয়া
আর্জেন্টিনার পরাজয় নকআউটে ক্রোয়েশিয়া
জুন ২২, ২০১৮

আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়ে ইতিহাস গড়ার পাশাপাশি নকআউট পর্বেও উঠে গেলে ক্রোয়েশিয়া। এতে দক্ষিণ আমেরিকানদের বিপক্ষে বিশ্বকাপে প্রথম জয়ও পেলো ক্রোয়েশিয়া। এই পরাজয়ে উল্টো গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কা এখন আর্জেন্টিনা শিবিরে। নকআউটের টিকিট পেতে, গ্রুপের শেষ ম্যাচে নাইজেরিয়ার সঙ্গে জেতার পাশাপাশি অনেক সমীকরণও মেলাতে হবে এখন মেসিদের।

অভাবনীয় আর অসামান্য এক কাজই করে দেখাল ক্রোয়েশিয়া। সুযোগ সদ্ব্যবহার করার ফসল ঘরে তুললো লুকা মড্রিচরা। আর গোল মিসের মাশুল দিয়ে মাথা নিচু করে মাঠ ছাড়লো আর্জেন্টিনা।

এরআগে, নিঝনি নভোগ্রোদ স্টেডিয়ামে, ক্রোয়েশিয়ার রক্ষণে বারবার হানা দেয় দুইবারের বিশ^ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কিন্তু কখনো ফরোয়ার্ডদের ব্যর্থতা আবার কখনো ক্রোয়েশিয়ার গোলরক্ষক সুবাসিচের হার না মানার মানসিকতা দৃঢ়তায় গোল বঞ্চিত হয় মেসিরা।

তাছাড়া সবার ব্যর্থতা একার পক্ষে কাটানো সম্ভব নয় মেসির পক্ষে। পারলেন না। মাঝমাঠ দখলে রেখে প্রথমার্ধে মেসি কিংবা অ্যাগুয়েরোকে বল দেয়া বন্ধ করে দেয়ার চেষ্টায় সফল ক্রোয়েশিয়া। তাই প্রথমার্ধে আক্রমণ আর বল দখলে এগিয়ে থাকলেও গোল শূন্য অবস্থাতেই বিরতিতে যায় দু’দল।

বোকামীর মাশুল যে কতটা মারাত্মক হতে পারে, তা আর্জেন্টাইন গোলকিপার উইলি কাবায়েরো বুঝতে না পারলেও ভুগেছে পুরো দল। সারা বিশে^র আজেন্টাইন সমর্থকরা মরেছে হতাশায়। তাতে রেবিকের গোলে লিড পায় ক্রোয়েটরা।

তবে ক্রোয়েটদের নিশ্চিদ্র প্রহরা ভেঙে ম্যাচে ফেরার সুযোগও ছিল আলবিসেলেস্তেদের। দারুণ দক্ষতায় মেসি এবং মেজাকে ব্যর্থ করে দেন সুবাসিচ। সমতায় ফিরতে ব্যর্থ সাম্পাওলির দল।

আর্জেন্টিনার এই ব্যর্থতা আরো বাড়িয়ে দেন ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মড্রিচ, খেলার ৮০ মিনিটে দলকে ২-০ তে লিড এনে দিয়ে। ম্যাচ জয়ের আনন্দ তাদের।

হিগুয়েইন-দিবালাকে নামিয়েও ম্যাচে ফেরা হলো না আর্জেন্টিনার। উল্টো খেলা শেষের ইনজুরি টাইমের প্রথম মিনিটে ইভান রাকিটিচের গোলে ৩-০ ব্যবধানে জয় নিশ্চিত করে, বাঁধভাঙা আনন্দ নিয়ে মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া। আর পরাজয়ে ম্লান-নতমুখী আর্জেন্টিনা। এতে ১৯৫৮ সালে চেকোস্লোভাকিয়ার কাছে ৬-১ গোলে পরাজয়ের পর বিশ^কাপের গ্রুপ পর্বে এটাই সবচেয়ে বড় হার আর্জেন্টিনার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :