সকাল ১০:০৪, মঙ্গলবার, ১৬ই অক্টোবর, ২০১৮ ইং
/ বিশ্বকাপ ফুটবল / প্রস্তুতি ম্যাচে ফ্রান্সের জয়
প্রস্তুতি ম্যাচে ফ্রান্সের জয়
মে ২৯, ২০১৮



বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ফ্রান্স হারিয়েছে আয়ারল্যান্ডকে। প্যারিসে অলিভার জিরুদ ‌ও নাবিল ফ্যাকিরের গোলে ২-০ ব্যবধানে ম্যাচ জেতে ১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ী ফ্রান্স। কোচ দিদিয়ের দেশাম ২৩ জনের প্রাথমিক দল ঘোষণার পর প্রথম ম্যাচেই জয় পেলো ফ্রান্স। একচ্ছ্বত্র আধিপত্য ধরে রাখা খেলার ৪০ মিনিটে আইরিশ গোলকিপার কলিন ডোয়েলের ভুলে স্বাগতিকদের প্রথমে এগিয়ে দেন জিরুদ। প্রথমার্ধেই ব্যবধান দ্বিগুণ করেন ফ্যাকির।

২০১০ বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ খেলার পর এবারই প্রথম আয়ারল্যান্ড ফ্রান্সে খেলতে যায়। তবে তারা স্বাগতিক শিবিরে কোনো গোলের সুযোগ তৈরি করতে পারেনি। মুর্হূমুহু আক্রমণের বৃষ্টি বিঘ্নিত খেলার ৪০ মিনিটে জিরুদ এগিয়ে দেন ফ্রান্সকে। ফ্যাকিরের নেয়া কর্নারে হেড করে গোলের চেষ্টা করেন জিরুদ। আইরিশ গোলকিপার কলিন ডোয়েল ফিরিয়ে‌ও দেন। কিন্তু ফিরতি বল জালে পাঠিয়ে ‘লা ব্ল’দের ১-০ ব্যবধানে এগিয়ে দেন জিরুদ।

জাতীয় দলের হয়ে এটি জিরুদের ৩১ তম গোল। থিয়েরি অরি (৫১), মিশেল প্লাটিনি (৪১) এবং ডেভিড ত্রেজেগে (৩৪) শুধু জাতীয় দলের হয়ে গোল সংখ্যায় তার চেয়ে এগিয়ে আছেন।

দ্বিতীয় গোলটি‌ও হয় গোলকিপারের ব্যর্থতায়। খেলার ৪৪ মিনিটে ডি বক্সের ঠিক কাছে থেকে গোলমুখে তীব্র গতির এক শট নেন ফ্যাকির। গোলকিপার ফিস্ট করার চেষ্টা করেন। বল চলে যায় জালে। ২-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স। বাকী সময়ে আর কোন গোল না হলে বৃষ্টিস্নাত ম্যাচে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে দেশামের শিষ্যরা।

চলতি বছরের ২৩ মার্চ কলম্বিয়ার কাছে ২-৩ গোলে পরাজয়ের পর ফ্রান্স তাদের গত ৯ ম্যাচে আর হারেনি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :