রাত ৮:৩৮, শুক্রবার, ১৭ই আগস্ট, ২০১৮ ইং
/ বিশ্বকাপ ফুটবল / পথশিশুদের বিশ্বকাপ
পথশিশুদের বিশ্বকাপ
মে ১৯, ২০১৮



পাকিস্তানকে টাইব্রেকারে হারিয়ে পথশিশুদের বিশ্বকাপ জিতেছে উজবেকিস্তান। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র হওয়ার পর, টাইব্রেকারে ৬-৫ গোলের জয় নিয়ে শিরোপা জিতে উজবেকিস্তান। রাশিয়ার মস্কোতে পথশিশুদের এই ফাইনাল ম্যাচে সরাসরি দেখেছে প্রায় এক লাখ ২২ হাজার দর্শক। ফিফা বিশ্বকাপের আগে পথশিশুদের এই টুর্নামেন্ট মুগ্ধ করেছে দর্শকদের।

পথ শিশুদের তৃতীয় বিশ্বকাপ জিতলো উজবেকিস্তান। পথ শিশুদের নিয়ে এই টুর্নামেন্টটা শুরু হয়েছিলো আট বছর আগে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের সময়। ২০১০ সালে ফিফা বিশ্বকাপ শুরুর আগে অনুষ্ঠিত হয়েছিলো পথ শিশুদের বিশ্বকাপ। ২০১৪ সালে ব্রাজিলের পর এবার রাশিয়াতেও অনুষ্ঠিত হলো এই বিশ্বকাপ।

পরিবার থেকে ছিন্ন ১৪-১৬ বছর বয়সীরাই মূলত এই টুর্নামেন্টে অংশ নিয়ে থাকে। খেলায় অনুষ্ঠিত হয় সেভেন-এ সাইড ফরমেটে। ২০১০ সালে শুরুটা ছোট আকারে হলেও ক্রমেই বাড়ছে পথশিশুদের বিশ্বকাপের জনপ্রিয়তা। মস্কোতে পথশিশুদের বিশ্বকাপে এবার অংশ নিয়েছিলো ২৩ টি দেশের প্রায় দুই শতাধিক খেলোয়াড়।

হতে পারে এটা ফুটবলেরই সার্থকতা। এমনিতেই ফুটবল বিশ্বকাপ নিয়ে দর্শকদের আগ্রহের কমতি নেই। সেই সুযোগে পথশিশুদের কিছু আনন্দ উপহার দিতেই মলূত এই টুর্নামেন্টের আয়োজন।

তিনবার এই প্রতিযোগীতা সফলভাবেই শেষ হয়েছে। লক্ষ্য ভবিষ্যতে আরও বড় আকারে এর আয়োজন করা। তবে এই টুর্নামেন্টের ভবিষ্যত অনেকটাই নির্ভর করছে সব দেশের দর্শকদের আগ্রহের ওপর।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :