সন্ধ্যা ৬:২৩, বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / ডি ভিলিয়ার্সের অবসরে বিস্মিত বিশ্ব
ডি ভিলিয়ার্সের অবসরে বিস্মিত বিশ্ব
মে ২৪, ২০১৮

আন্তর্জাতিক ক্রিকেট থেকে এবি ডি ভিলিয়ার্সের অবসরের সিদ্ধান্তে বিস্মিত গোটা ক্রিকেটবিশ্ব। ওয়ানডে ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৫০-এর ওপর গড় ও ১০০-এর ওপর স্ট্রাইক রেট নিয়ে অবসরে গেছেন ডি ভিলিয়ার্স। তাঁর এমন বিদায়ে টুইটারকে আশ্রয় করে এবিকে বিদায় জানিয়েছেন সবাই।

ওয়ানডেটাও তিনি খেলেছেন টি-টোয়েন্টির মত করে। ৩১ বলে সেঞ্চুরি করে ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। ৫০এর বেশি ওয়ানডে খেলা ক্রিকেটারদের মধ্যে তিনিই একমাত্র, যার গড় ৫০এর বেশি আর স্ট্রাইক রেট একশো’র বেশি। ওয়ানডের দ্রুততম আর টেস্টের মন্থরতম টেস্ট ইনিংসের মধ্যে স্ট্রাইক রেটের ব্যবধান অবিশ্বাস্য হলেও সত্যি, ৩২৩ দশমিক ছয় চার। এমনই বিরল প্রতিভাধর আব্রাহাম বেঞ্জামিন ডি ভিলিয়ার্স। ফর্মের তুঙ্গে থাকা অবস্থায় আকষ্মিকভাবে বিদায় বলে দেয়ায় বিষ্মিত গোটা ক্রিকেটবিশ্ব। তাকে নিয়ে করা টুইটগুলোই যেনো ঘোষণা করছে, কি অভাবটাই না তৈরি হলো ডি ভিলিয়ার্সের বিদায়ে।

দক্ষিণ আফ্রিকান দুই সাবেক অ্যালান ডোনাল্ড আর মার্ক বাউচার সবার আগে মনে করেছেন একজন মানুষ হিসেবে কতটা অসাধারণ এবি। তাই বিষ্মিত হলেও তার সিদ্ধান্তকে মেনে নিয়ে ধন্যবাদ জানিয়েছেন।
তার মানবিক সত্ত্বাকে স্মরণ করেছেন শ্রীলংকান দুই গ্রেট কুমার সাঙ্গাকারা আর মাহেলা জয়াবর্ধনেও। সেই সাথে তার ক্রিকেটীয় গুণের কথা স্মরণ করে আবার হয়েছেন মোহিত।

লিটল মাস্টার শচীন টেন্ডুলকার কিংবা তরুণ লোকেশ রাহুল, ভারতীয়দের সবাইকে ছুঁয়ে গেছে ডি ভিলিয়ার্সের অবসরের সিদ্ধান্ত। টেন্ডুলকার যেমন কামনা করছেন এবির মাঠের বাইরের জীবনের সাফল্য, তেমনি রাহুল জানিয়েছেন, এবি তার প্রিয় খেলোয়াড়ই থাকবেন সবসময়।

মাইকেল ভনের চোখে শতভাগ পারফেক্ট ক্রিকেটের বিজ্ঞাপন ডি’ভিলিয়ার্স। তার মতে, বিশ্বের সেরা তিন ক্রিকেটারের একজন এবি।

বাংলাদেশের ক্রিকেটারদেরও ছুঁয়ে গেছে এই প্রোটিয়ার হঠাৎ বিদায়ের সিদ্ধান্ত। উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম তার সাথে নিজের একটা ছবি দিয়ে টুইট করেছেন এবিকে, মিস করার কথা বলে।

কেবল ক্রিকেট নয়, ক্রিকেটের বাইরেও চলছে হতাশা। বলিউড সুপারস্টার আমির খান ও ক্যাটরিনা কাইফ এই তারকার ছবি দিয়ে হতাশা প্রকাশ করে জানিয়েছেন, ডি ভিলিয়ার্সের পারফর্মেন্স মিস করবেন তারা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :