সন্ধ্যা ৬:৫২, সোমবার, ২২শে এপ্রিল, ২০১৯ ইং
/ বিশ্বকাপ ফুটবল / টিম টু ‌ওয়াচ: মিশর
রাশিয়া বিশ্বকাপ
টিম টু ‌ওয়াচ: মিশর
মে ১৮, ২০১৮



বিশ্বকাপ ফুটবল আসর শুরু হতে খুব একটা বেশি দেরী নেই। দলগুলো নিজেদের প্রস্তুত করতে ব্যস্ত সময় পার করেছ। বেশিরভাগ দলই বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে। যারা এখন‌ও করেনি আগামী ৪ জুনের মধ্যে তারা‌ও চূড়ান্ত করে ফেলবে দল। বিশ্বকাপের দলগুলোর কথা জানাচ্ছেন, ফারদিন আল সাজু। আজ রয়েছে, মিশরের কথা।

২৮ বছর পর মিশর এবার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উন্নীত হয়। এবার তারা ফিরেছে দারুণ গৌরবে। মোহাম্মদ সালাহ হলেন মিশর দলের তালিসমান। লিভারপুলের ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ডই এবারের ইংলিশ লিগের সর্বোচ্চ গোলদাতা। বাছাই পর্বের ছয় ম্যাচে মোহাম্মদ সালাহ গোল করেছেন পাঁচটি। তাতে র্নিদ্বিধায় বলা যেতেই পারে মিশরের সব আলোচনার কেন্দ্রে আছেন সালাহ। তিনিই মিশরীয়দের সাফল্যের প্রাণ ভোমরা। বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ওঠার পথে কঙ্গোকে ২-১ গোলে হারায় মিশর। আর সেই ম্যাচে সালাহ পেনাল্টিতে দলের পক্ষে জয়সূচক গোলটি করেন।

মজার ব্যাপার হলো সালাহ দলে সাহায্য করার মতো তেমন উচুমাপের কাউকেই পাননি। যেমন রবের্তো ফিরমেনো কিংবা সাদিও মানের মতো কেউ দলে থাকলে কাজটা আরো সহজ হয়ে যেতো তার জন্য। তবু তিনি একাই বহন করে চলেছেন মিশরকে এগিয়ে নিয়ে যাবার দায়িত্ব।

এদিকে, গ্রুপ এ তে মিশরের সঙ্গে আছে উরুগুয়ে, সৌদি আরব এবং স্বাগতিক রাশিয়া। তাই তাদেরকে নিয়ে খুব একটা উচ্চাশা করা যাচ্ছে না। তবে আপাতত এই গ্রুপকে ‘গ্রুপ অফ ডেথ‘ই বলা হচ্ছে। কারণ প্রতিটি দলেরই একে অন্যকে হারানোর ক্ষমতা আছে। আর দলের কোচ হেক্টর কুপার ডিফেন্সের ওপরই ভরসা করছেন। মিশর যদি ডিফেন্স শক্ত রাখার কাজে সব সময় ব্যস্ত থাকে তবে রাশিয়া বিশ্বকাপে লিভারপুলের সালাহকে খুঁজে পাওয়া একটু কঠিণই হবে।

আশার কথা আর্সেনালের মিডফিল্ডার মোহামেদ এলনেনি কিংবা স্টোক সিটির উইঙ্গার রামদার সোবি ঠিকমতো জ্বলে উঠতে পারলে বিপক্ষ দলের জন্য কঠিণ এক চ্যালেঞ্জের নাম হবে মিশর।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :