রাত ৪:১২, বুধবার, ২০শে নভেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / অস্ট্রেলিয়ায় টেস্ট নয় টি-টোয়েন্টি
অস্ট্রেলিয়ায় টেস্ট নয় টি-টোয়েন্টি
মে ১০, ২০১৮



বাংলাদেশের সঙ্গে টেস্ট কিংবা ‌ওয়ানডে নয়, টি=টোয়েন্টি খেলতে চাইছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড (সিএ)। বাংলাদেশের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজ বাতিল করে টি-টোয়েন্টি সিরিজের প্রস্তাাব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে।

চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে দুই টেস্ট ও তিন ওয়ানডের সিরিজ খেলতে যাওয়ার কথা ছিল বাংলাদেশ দলের। তবে অর্থনৈতিকভাবে লাভজনক হবে না, এই কারণ দেখিয়ে বিসিবি’র সাথে আলোচনা করেই সিরিজ বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। বদলে ২০১৯ সালে অস্ট্রেলিয়াতে টি-টোয়েন্টি সিরিজের প্রস্তাব দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

তবে বিষয়টি নিয়ে এখনো আলোচনা চলছে। বাংলাদেশ প্রথম ও শেষবারের মত অস্ট্রেলিয়ায় টেস্ট সফরে গিয়েছিল ২০০৩ সালে। গত বছর বাংলাদেশে দুই টেস্টের সিরিজ খেলতে এসেছিল অজিরা। সিরিজটি ১-১ এ ড্র হয়েছিল। অস্ট্রেলিয়া সফরে গেলে বাংলাদেশ ম্যাচ খেলত উত্তর অস্ট্রেলিয়ায়। ঐতিহাসিকভাবেই আগস্ট-সেপ্টেম্বরে ওই অঞ্চলে টেস্টের দর্শক পাওয়া যায় না। তাছাড়া টিভি সম্প্রচারকরাও ফুটবল মৌসুমের মাঝে এই সিরিজটি সম্প্রচারে আগ্রহী ছিলো না। তাই দুই বোর্ডের সমঝোতাতেই সফরটি বাতিল হয়েছে বলে জানান সিএ’র এক মুখপাত্র, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পারস্পরিক সমঝোতার মাধ্যমেই আইসিসি’র এফটিপিতে আগস্টে বাংলাদেশের সফর বাতিল করা হয়েছে।’

তবে বাংলাদেশকে একেবারে বঞ্চিত করতে চায় না অস্ট্রেলিয়া। তাদের মাটিতেই ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হবে। এর প্রস্তুতির জন্য এবং টাইগারদের অস্ট্রেলিয় কন্ডিশনে খাপ খাওয়াতে সাহায্য করার জন্য ২০১৯ সালে টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করতে চায় সিএ। এটি ত্রিদেশীয় টুর্নামেন্টও হতে পারে। ক্রিকেট অস্ট্রেলিয়ার রিপোর্ট অনুযায়ী, এই বছর সিরিজটি না হলেও বিকল্প পথের চিন্তা করছে তারা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা শেষে ২০১৯ সালের শেষ দিকে একটি তিন জাতির টি-টোয়েন্টি সিরিজ খেলার প্রস্তাব দিয়েছে সিএ। ২০২০ সালের বিশ্ব টি-টোয়েন্টির আগে অস্ট্রেলিয়ান কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে সহায়ক হবে ধরে নিয়ে এই সিদ্ধান্ত জানিয়েছে তারা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :