সকাল ৮:১৯, সোমবার, ২৫শে জুন, ২০১৮ ইং
/ কমন‌ওয়েলথ গেমস / ৭৯ বছরে অভিষেক্ত!
কমনওয়েলথ গেমস
৭৯ বছরে অভিষেক্ত!
এপ্রিল ১০, ২০১৮

কমনওয়েলথ গেমসের সবচেয়ে বয়সী প্রতিযোগী হিসেবে অভিষিক্ত হলেন কানাডার শ্যূটার রবার্ট পিটক্যারিন। গত সোমবার কুইন্স প্রাইজ পেয়ার্স শ্যূটিংয়ের চুড়ান্ত পর্বে অংশ নিতে বেলমন্ড শ্যূটিং রেঞ্জে পার্টনার নিকোলে রোজিগনলকে নিয়ে হাজির হন ৭৯ বছর ৯ মাস বয়সী রবার্ট। ফলে তিনি বয়সের দিক থেকে টপকে যান এর আগে সবচেয়ে বয়সী প্রতিযোগী হিসেবে গেমসে অংশ গ্রহনকারী ডোরেন ফ্লান্ডার্সকে।

২০১৪ সালে স্কটল্যান্ডের গ্লাসগোতে গেমসে লন বল ইভেন্টে অংশ নিয়ে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছিলেন ৭৯ বছরে পা রাখা ডোরেন। তবে বিমান বাহিনীর সাবেক ক্যাডেট পিটক্যারিন গোল্ডকোস্টে অংশ নিয়ে বয়সের দিক থেকে তাকেও ছাড়িয়ে গেছেন।

নতুন রেকর্ড গড়ার পর নিজের প্রতিক্রিয়ায় পিটক্যারিন বলেন, ‘বয়সের নতুন এই রেকর্ড গড়তে পেরে আমি আমার স্বাস্থ্য ও ক্রীড়ামোদী মানসিকতার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। যেটি আমাকে গোল্ডকোস্টের এই প্রতিযোগিতায় অংশগ্রহনের সুযোগ করে দিয়েছে।’

পিটক্যারিন একজন বানিজ্যিক বৈমানিক ছিলেন। তার একটি ইতিহাস রয়েছে। ১৯৭৪ সালে বিমান চালনার সময় তিনি ছিনতাইকারীদের কবলে পড়েছিলেন। এ সময় তার ৭৩৭ বিমানে ১২০জন যাত্রী ছিলেন।

১৯৬০ সালে তিনি শ্যূটিং শুরু করেছিলেন। এ সময় তার লক্ষ্যভেদ দূর্দান্ত থাকলেও কখনো কমনওযেলথগেমসে অংশ গ্রহনের প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেননি। ১৯৯৮ সালে অবসর গ্রহনের পর তিনি এ বিষয়ে গুরুত্ব দিতে শুরু করেন। ২০০২ সালে অল্পের জন্য তিনি ম্যানচেস্টার গেমসে সুযোগ লাভে ব্যর্থ হন। এরপর ডান হাতি এই শ্যূটার আরো বেশী দৃঢ়চেতা হয়ে উঠেন এবং ২০১৮ গেমসকে সামনে রেখে প্রশিক্ষনে মনোনিবেশ করেন।

সবশেষ গেমসের জাতীয় ট্রায়ালে এই শ্যূটার দারুনভাবে প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে দুই স্থানের একটিতে জায়গা করে নেন। এটি উদযাপনের অংশ হিসেবে তিনি নিজের ২২ বছরের পুরনো শ্যূটিং জ্যাকেট পাল্টে লাল-সাদার নতুন জ্যাকেট গায়ে চড়ান।

পেয়ার্স ইভেন্টে ৫৭৯-৪৯ স্কোর করে অস্টম স্থান লাভ করেছে পিটক্যারিন জুটি। এতে ৫৮৪-৬১ স্কোর করে স্বর্ণ পদক জয় করেছে ইংল্যান্ডের পরাগ প্যাটেল ও ডেভিড লুকম্যান জুটি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :