ভোর ৫:৫৭, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / ২০২০ টি-টোয়েন্ট বিশ্বকাপের প্রস্তুতি
২০২০ টি-টোয়েন্ট বিশ্বকাপের প্রস্তুতি
এপ্রিল ২০, ২০১৮

২০২০ সালে টি-টোয়েন্ট বিশ্বকাপ ক্রিকেটের আসর বসবে অস্ট্রেলিয়ায়। ক্রিকেট গ্লোবালাইজেশনের এই যুগে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা- আইসিসি বাড়িয়েছে দলের সংখ্যা।প্রতিযোগিতার বাছাই পর্বে প্রতিদ্বন্দ্বিতা করবে ৬২টি দল। ক্রিকেটের বিশ্বায়ন নিয়ে যে আলোচনা-সমালোচনা ছিল আইসিসি‘র এই সিদ্ধান্তে সেটা কমে যাবে নিশ্চয়ই।

আর ৬২টি দল ১২টি গ্রুপে ভাগ হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাক-বাছাই পর্বে খেলবে। আফ্রিকায় হবে ৩টি গ্রুপের প্রতিযোগিতা। আমেরিকায় দুটি, এশিয়ায় দুটি, ইস্ট এশিয়া প্যাসিফিকে দুটি এবং ইউরোপে তিনটি আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সেখান থেকে ২৫টি সেরা দল আবার পাঁচটি গ্রুপে ভাগ হয়ে ২০১৯ সালে আঞ্চলিক ফাইনালে অংশ নেবে। সেখান থেকে আটটি দল আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০ খেলার জন্য চূড়ান্ত বাছাই পর্বে প্রতিদ্বন্দ্বিতা করবে। পাঁচটি মহাদেশের ১০টি দেশ ৬২ দলের এই ১২ গ্রুপের আঞ্চলিক প্রতিযোগিতা হচ্ছে।

আইসিসি‘র টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শীর্ষ দশটি দল সরাসরি চূড়ান্ত পর্বে খেলবে। আর বাছাই পর্ব পেরিয়ে আসা ছয়টি দল সহ মোট ১৬টি দল নিয়ে হবে ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের আসর। ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে টুর্নামেন্ট।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :