সকাল ৮:১৯, সোমবার, ২৫শে জুন, ২০১৮ ইং
/ কমন‌ওয়েলথ গেমস / সবার শেষে শিরিন
গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমস
সবার শেষে শিরিন
এপ্রিল ১০, ২০১৮

এম এস সাহাব, গোল্ড কোস্ট, অস্ট্রেলিয়া থেকে

বাংলাদেশের সেরা এ্যাথলেট। দৌড়ে তার জুড়ি নাই। কিন্তু সেই শিরিন আক্তার পাত্তাই পেলেন না গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে। আগেই ১০০ মিটার স্প্রিন্টে হিট থেকে বিদায় নেন দেশের দ্রুততম মানবী। আর আজ মঙ্গলবার তো রীতিমত লজ্জাই পেলেন। নিজের সেরা দৌড় দিয়েও ২০০ মিটার স্প্রিন্টে হিটে ৮ জনের মধ্যে অস্টম হন। আর ৩৬ জনের মধ্যে হয়েছেন ৩৬তম।

এই ইভেন্টে মোট ৩৮ জনের অংশ নেয়ার কথা ছিল। দুইজন দৌড়াননি। ফলে ৩৬ জনের মধ্যে কয়েকটি হিটে বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। সব হিট মিলে ৩৬ জনের মধ্যে শিরিন হয়েছে ৩৬তম। এর আগে গত রোববার শেষ হওয়া মহিলাদের ১০০ মিটার স্প্রিন্টের হিটে অংশ নিয়ে সাতজনের মধ্যে ষষ্ঠ হলেও আজ আরো খারাপ করলেন তিনি। কারারা স্টেডিয়ামে ২০০ মিটার স্প্রিন্টের প্রথম রাউন্ডে এক নম্বর হিটে শিরিন ২৬.১৭ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করেন। এটি এই গেমসে তার সেরা। স্কটল্যান্ডের গ্লাসগো কমনওয়েলথ গেমসের চেয়ে এবার গোল্ড কোস্টে কিছুটা ভালো করলেন শিরিন। গেমসের আগের আসরে গ্লাসগোতে ২০০ মিটার স্প্রিন্টে তার টাইমিং ছিল ২৬.৪১ সেকেন্ড।

এই ইভেন্টের হিটে কানাডার অ্যাথলেট ক্রিস্টালি অ্যামুুয়েল প্রথম, জ্যামাইকার শাশালি ফোর্বেস দ্বিতীয়, ত্রিনিদাদা এন্ড টোবাগোর সেমে হাকেট তৃতীয় ও নাইজেরিয়ার প্রাইস ইডামাডুডু চতুর্থ স্থান পান। এই হিট থেকে এ চারজন পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করন। আগামীকাল ২০০ মিটারের ফাইনাল অনুষ্ঠিত হবে। এ ইভেন্টে ব্যর্থতার মধ্য দিয়ে বাংলাদেশের ছয়বারের দ্রুততম মানবী শিরিন আক্তারের এবারের কমনওয়েলথ গেমস মিশন শেষ হলো। এর আগে পুরুষ ১০০ মিটারের প্রথম রাউন্ডে ছয় নম্বর হিটে খেলে দেশের সাতবারের দ্রুততম মানব মেজাবাহ আহমেদও ব্যর্থতার পরিচয় দেন। তিনি ১০.৯৬ সেকেন্ড সময়ে দৌড়ে সাতজনের মধ্যে পঞ্চমস্থান পেয়ে গেমস থেকে ছিটকে পড়েন।

এদিকে শ্যূটিংয়ে বাংলাদেশের জন্য আর কোন সুখবর আনতে পারেননি শ্যূটাররা। একমাত্র আবদুল্লাহ হেল বাকির রৌপ্য জয়েই থেমে আছে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে লাল-সবুজের সাফল্য। আজ ব্রিসবেনের বেলমন্ট শ্যূটিং সেন্টারে টানা তৃতীয় দিনের মতো এই ডিসিপ্লিনে খেলতে নামে বাংলাদেশ। ৫০ মিটার রাইফেল প্রোন ইভেন্টে খেলতে নেমে বাংলাদেশের শোভন চৌধুরী ৩০ জনের মধ্যে ২০তম স্থান পান। তিনি অর্জন করেন ৬০৪.৫ পয়েন্ট। এ ইভেন্টের স্বর্ণ যায় ওয়ালসের ঘরে। দেশটির ডেভিড ফিলিপস ২৪৮.৮ পয়েন্ট করে নতুন গেমস রেকর্ড গড়ে সোনা জিতে নেন। গতকাল তার জন্মদিন ছিল। জন্মদিনের উদযাপনটা ডেভিডের স্বর্ণপদক দিয়েই হলো। ২৪৭.৩ পয়েন্ট পেয়ে স্কটল্যান্ডের নেইল স্টিরটন পান রৌপ্য এবং ২২৬.৬ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের কেনেথ পার জিতে নেন ব্রোঞ্জ পদক। আগামী ১৪ এপ্রিল ৫০ মিটার রাইফেল পজিশন ইভেন্টে অংশ নেবেন বাংলাদেশের শোভন চৌধুরী।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :