সকাল ৮:২১, মঙ্গলবার, ২২শে মে, ২০১৮ ইং
/ ভলিবল / আবার‌ও শিরোপা চায় বাংলাদেশ
বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল ভলিবল চ্যাম্পিয়ানশীপ
আবার‌ও শিরোপা চায় বাংলাদেশ
এপ্রিল ১৯, ২০১৮

বঙ্গবন্ধু এশিয়ান সিনিয়র মেনস সেন্টাল জোন ইন্টারন্যাশনাল ভলিবল চ্যাম্পিয়ানশীপে আবার‌ও চ্যাম্পিয়ন হতে চায় স্বাগতিক বাংলাদেশ। আগামী শনিবার থেকে শুরু হবে সাতদিনের এই টুর্নামেন্ট।

২০১৬ সালে প্রথম বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। দুই বছর পর আবার‌ও শুরু হতে যাচ্ছে এই টুর্নামেন্ট। শনিবার থেকে মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে, এই আসরের ছয়টি দল অংশ নেবে। দলগুলো হল- স্বাগতিক বাংলাদেশ, নেপাল, তুর্কমেনিস্তান, কিরগিজস্তান, মালদ্বীপ ও উজবেকিস্তান। দলগুলো দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। ‘এ’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, মালদ্বীপ ও নেপাল। আর ‘বি’ গ্রুপে রয়েছে কিরগিজস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান। ২৭ এপ্রিল পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা। ২১ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত হবে গ্রুপপর্বের খেলা। ২৫ এপ্রিল হবে দুটি সেমিফাইনাল। আর ২৭ এপ্রিল বিকেল ৩টায় হবে প্রতিযোগিতার ফাইনাল। তার আগে সকাল সাড়ে দশটায় হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।

টুর্নামেন্ট সম্পর্কে জানানোর জন্য রাজধানীর একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বাংলাদেশ ভলিবল দলের নতুন অধিনায়ক হরিষৎ বিশ্বাস শিরোপা অক্ষুন্ন রাখার কথা জানান। তিনি বলেন, ‘অধিনায়ক হিসেবে এটা আমার প্রথম টুর্নামেন্ট। আমাদের প্রথম লক্ষ্য গত আসরের মতো এবার‌ও শিরোপা ধরে রাখা। এছাড়া গত আসরের চেয়ে এবার আমাদের দলটা আরো বেশি শক্তিশালী। অভিজ্ঞ খেলোয়াড়ের পাশাপাশি প্রতিভাবান খেলোয়াড়রাও রয়েছে দলে। ইরানে ২১ দিনের প্রশিক্ষণ ক্যাম্প ও প্রস্তুতি ম্যাচ খেলেছি। আশা করছি আমরা শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পারব।’

ভলিবল ফেডারেশেনর সভাপতি আতিকুল ইসলাম বলেন, ‘ভলিবল এক সময়কার খুবই জনপ্রিয় খেলা। গ্রাম বাংলার খেলা। বাপ-দাদাদের খেলা। আমাদের রক্তের খেলা। এই ভলিবলকে যদি আমরা স্কুল-কলেজে ছড়িয়ে দিতে পারি তাহলে এক সময় আমাদের ভলিবলের হারানো ঐতিহ্য ফিরে আসতে পারে। এই টুর্নামেন্টকে সামনে রেখে আমরা ভলিবল দলকে ২১দিন ইরানে প্রশিক্ষণ ক্যাম্প করিয়েছি। সেখানে তারা ৮টি প্রস্তুতি ম্যাচ খেলেছে। ইরান ভলিবলের র‌্যাঙ্কিংয়ে বিশ্বে ৬ নম্বর। গেল বছর যেসব দল খেলেছিল, তারা এবারও এসেছে। রানার্স-আপ হওয়া দলটিও এবার এসেছে। তারা গেল দুই বছর ধরে প্রস্তুতি নিয়েছে। তাদের জাতীয় দলই পাঠিয়েছে। নেপাল ভলিবলকে জাতীয় খেলা হিসেবে ঘোষণা করেছে। তারাও এসেছে। শিরোপা ধরে রাখাইটাই হবে আমাদের জন্য চ্যালেঞ্জ। তবে আশা করব আমাদের ছেলেরা শিরোপা অক্ষুন্ন রাখবে। তাদের সেরাটা দিয়ে খেলবে।’

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু ও এশিয়ান ভলিবল টেকনিক্যাল কমিটির প্রতিনিধি মাসুদ ইয়াদজান পানাহ।

বঙ্গবন্ধু ভলিবল চ্যাম্পিয়ানশীপের ফিকচার

তারিখ            ম্যাচ নং           সময়                    প্রতিপক্ষ

২১/০৫/১৮     ০১                  ০৩:০০                  বাংলাদেশ – নেপাল

২২/০৫/১৮   ০২                  ০৩:০০                   কিরগিজস্তান – তুর্কমেনিস্তান

                     ০৩                ০৪:০০                   মfলদ্বীপ- নেপাল

২৩/০৫/১৮    ০৪            ০৩:০০                       উজবেকিস্তান -তুর্কমেনিস্তান

                    ০৫           ০৪:০০                         বাংলাদেশ – মালদ্বীপ

২৪/০৫/১৮   ০৬            ০৩:০০                        কিরগিজস্তান – উজবেকিস্তান

২৫/০৫/১৮   ০৭             ০৩:০০                       A1 বনাম B2

                    ০৮              ০৪:০০                      A2 বনাম B1

২৭/০৫/১৮      ০৯             ১০:৩০                    পরাজিত-৭ বানাম পরাজিত-৮ (৩য়ও৪র্থ স্থান)

                    ১০                ০৩:০০                   ফাইনাল



লাইক দিয়ে সঙ্গে থাকুন :