সকাল ৮:১৯, সোমবার, ২৫শে জুন, ২০১৮ ইং
/ কমন‌ওয়েলথ গেমস / অল্পের জন্য পদক বঞ্চিত জাকিয়া
গোল্ডকোস্ট কমন‌ওয়েলথ গেমস
অল্পের জন্য পদক বঞ্চিত জাকিয়া
এপ্রিল ৯, ২০১৮

এম এস সাহাব, গোল্ড কোস্ট, অষ্ট্রেলিয়া থেকে

অল্পের জন্য হলো না। অনেক কাছে গিয়েও পদক পেলেন না বাংলাদেশের আরেক শ্যূটার উম্মে জাকিয়া সুলতানা। তিনি ৪১০.৫ পয়েন্ট নিয়ে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলের ফাইনাল রাউন্ডে ‌ওঠেন। এবং ফাইনালে মাত্র ৩.৩ পয়েন্টের জন্য চর্তুথ হন। তিনি ২০২.০ পয়েন্ট পান। ভারতের অপূর্ভি চানদেলা মাত্র ২২৫.৩ পয়েন্ট নিয়ে এই ইভেন্টে ব্রোঞ্জ অর্জন করেন। ভারতের আরেক শ্যূটার মেহুলি ঘোষ ২৪.৭ পয়েন্ট নিয়ে রূপা ও সমান পয়েন্ট নিয়ে সিঙ্গাপুরের মার্টিন লিন্ডসে স্বর্ণ পদক জয় করেন। মেহুলি ও মার্টিন এই ইভেন্টে কমনওয়েলথ গেমসের নতুন রের্কড গড়েন।

আগের দিন পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেলে বাংলাদেশের আব্দুল্লাহ হেল বাকী রৌপ্য জিতেছিলেন। তার এই সাফল্যে বাংলাদেশ শ্যূটিং দল বেশ উজ্জীবিত। তারই ধারাবাহিকতায় আজ সোমবারও ব্রিসবেনের বেলমন্ট শ্যূটিং সেন্টারে লক্ষ্যেভেদ করতে নামেন বাংলাদেশের চার শ্যূটার। তার মধ্যে পদকের খুব কাছে গিয়েছিলেন জাকিয়া সুলতানা। বাছাই পর্বে ১৮ জনের মধ্যে ষষ্ঠ হয়ে উঠে যান ফাইনাল রাউন্ডে। অবশ্য বাংলাদেশের আরেক শ্যূটার সৈয়দা আতকিয়া হাসান তেমন ভালো করতে পারেননি। ৪০৭.৪ পয়েন্ট পেয়ে ১৮ জনের মধ্যে হন দশম হন তিনি। এত কাছে গিয়েও পদক না পাওয়ার হতাশা ছিল জাকিয়া সুলতানার মধ্যে। তাই তিনি প্রতিযোগিতা শেষে উস্মা প্রকাশ করে বলেন, আরো একটু ভালো করতে পারলে পদক আসত। তবে নিজের অর্জনে তিনি সন্তুষ্ট। বলেছেন, এত বড় আসরে এবারই প্রথম অংশ নিয়ে পদকের এত কাছে আসতে পারায় আমি খুশি।

 

 

পদকের জন্য অবশ্য সবাই তাকিয়ে ছিল শাকিল আহমেদের ইভেন্টের দিকে। এসএ গেমসের স্বর্ণ জয়ী শাকিল আহমেদ আজ কমনওয়েলথ গেমসে পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তলে অংশ নেন। তার সাথে ছিলেন সর্তীথ আনোয়ার হোসেন। আনোয়ার ফাইনাল রাউন্ডে উঠতে পারেননি। ৫৫৫-১১এক্স পয়েন্ট নিয়ে তিনি ২৪ জন শ্যূটারের মধ্যে ১৩তম স্থান পান। আর শাকিল ৫৬৩-১৪এক্স পয়েন্ট অর্জন করে চূড়ান্ত পর্যায়ে উত্তীর্ণ হন। তবে পদক এনে দিতে পারেননি। ফাইনালে ১৫০.১ পয়েন্ট পেয়ে ৬ষ্ঠ স্থান নিয়ে তাকে সন্তুষ্ট থাকতে হয়। এই ইভেন্টে ভারতের জিতু রায় ২৩৫.১ পয়েন্ট নিয়ে কমনওয়েলথ গেমস রেকর্ড গড়ে স্বর্ণ পদক জিতে নেন। তারই সর্তীথ আরেক ভারতীয় শ্যূটার ওম মিথারভেল ২১৪.৩ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ জয় করেন। রৌপ্য গেছে স্বাগতিক অস্ট্রেলিয়ার কেরি বেলের গলায়। তিনি ২৩৩.৫ পয়েন্ট সংগ্রহ করেন।

বাংলাদেশের শ্যূটার শাকিল আগামীকাল ৫০ মিটার পিস্তলে আবারো ভাগ্য পরীক্ষায় নামবেন। এটিই তার মূল ইভেন্ট।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :