দুপুর ১:৩১, বৃহস্পতিবার, ১৯শে জুলাই, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / মাহমুদুল্লাহ ম্যাজিকে ফাইনালে বাংলাদেশ
মাহমুদুল্লাহ ম্যাজিকে ফাইনালে বাংলাদেশ
মার্চ ১৬, ২০১৮

মাহমুদুল্লাহ ম্যাজিকে ত্রিদেশীয় নিদাহাস ট্রফির ফাইনালে উঠে গেলো বাংলাদেশ। আর স্বাগতিক শ্রীলঙ্কাকে থাকতে হচ্ছে দর্শক হিসেবে। ১৬০ রানের টার্গেট ছুয়ে ফেলে বাংলাদেশ এক বল হাতে রেখে। জয় পায় ২ উইকেটে। এরআগে ৭ উইকেটে ১৫৯ রান করেছিল শ্রীলঙ্কা।

কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়ামে, পেন্ডুলামের মত ঘুরছিল ম্যাচের ভাগ্য। শেষ ‌ওভারে টাইগারদের দরকার ১২ রানের, হাতে আছে ৩ উইকেট। প্রথম বলে কোন রান নিতে পারেননি মুস্তাফিজ। পরের বলেই রান আউটে কাটা পড়েন তিনাি। জয়ের সুবাস তখন লঙ্কান শিবিরে ‘নাগিন-নাচ’ও শুরু করেছিল তারা। লেগ আম্পায়ারের ডাকা একটি নো বলকে নিয়ে বিতর্ক, থেমে থাকে খেলা। কিন্তু শেষ পর্যন্ত জয়ী হলো টিম টাইগার। কানায় কানায় পরিপূর্ণ প্রেমাদাসার গ্যালারির সামনে স্বাগতিক শ্রীলঙ্কাকে কাঁদিয়ে নিদাহাস ট্রফির ফাইনালে পৌঁছে গেল বাংলাদেশ। ১ বল হাতে রেখে ছক্কা হাঁকিয়ে দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দেন মাহমুদুল্লাহ। ২ উইকেটের এই জয়ে আগামী ১৮ মার্চ শিরোপার লড়াইয়ে ভারতের মুখোমুখি হবে সাকিব আল হাসানের দল।

১৬০ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে তামিমের উড়ন্ত সূচনার পর ধাক্কা খায় বাংলাদেশ। ১২ ‌ওভার পর্যন্ত জয়ের পথেই ছিল বাংলাদেশ, হাতে তখন‌ও ৮ উইকেট। কিন্তু তারপরই ঘটে ছন্দপতন। মাত্র ১৫ বলের মধ্যে ৩ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। ৩ উইকেটে ৯৭ রান থেকে হঠাৎ করেই ৫ উইকেটে ১০৯ রানে পরিণত হয় বাংলাদেশ।

৪১ বলে ৪টি চার এবং ১ ছক্কায় ক্যারিয়ারের পঞ্চম ফিফটি তুলে নেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। কিন্তু ৫০ রানেই গুনাথিলাকার বলে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি। সৌম্য সরকার যথারীতি ব্যর্থ। ১০ রানে জীবন মেন্ডিসের বলে সেই উইকেটের পেছনেই ধরা পড়েন তিনি। অধিনায়ক সাকিব আল হাসান‌ও ৭ রানের বেশি করতে পারেননি।

পরে মেহেদী মিরাজকে নিয়ে লড়াই শুরু করেন মাহমুদুল্লাহ। কোনো রান না করেই রান-আউট হয়ে যান মিরাজ। কিন্তু বলটি নো বল কিনা এই নিয়ে বিবাদ শুরু হয় দুই দলে। আম্পায়ারদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন সাকিব। তারপর শুরু হয় খেলা। ২ বলে দরকার ছিল ৬ রানের। ১ বল হাতে রেখেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দিলেন মাহমুদ উল্লাহ রিয়াদ। নাগিন নাচ থেমে গেল লঙ্কানদের। গ্যালারি নীরব হয়ে গেল। কাঁদতে দেখা গেল কয়েকজনকে। আর বাংলাদেশ পৌঁছে গেল নিদাহাস ট্রফির ফাইনালে।

এর আগে নিদাহাস ট্রফির অঘোষিত সেমিফাইনালে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫৯ রান তোলে শ্রীলঙ্কা। ৪১ রানে ৫ উইকেট হারানো শ্রীলঙ্কা ৭ উইকেটে ১৫৯ রানে থামে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :