রাত ১১:৩৫, মঙ্গলবার, ১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / ৫-১ এ সিরিজ জিতল ভারত
৫-১ এ সিরিজ জিতল ভারত
ফেব্রুয়ারি ১৭, ২০১৮



সেঞ্চুরিয়ানে ছয় ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে পরাজিত করেছে ভারত। তাতে ৫-১ ব্যবধানে সিরিজ জিতল বিরাট কোহলির দল। মূলত: অধিনায়ক বিরাট কোহলির কৃতিত্বে এই জয়। ভারতীয় প্রথম অধিনায়ক হিসেবে কোনো সিরিজে তিনটি সেঞ্চুরি করেন। প্রথম ব্যাটসম্যান হিসেবে দ্বিপাক্ষিক কোনো সিরিজে ৫০০ বা তারচেয়ে বেশি রান করলেন বিরাট কোহলি। তাছাড়া এই ম্যাচে শততম ক্যাচ‌ও নিয়েছেন তিনি।

২০৫ রানে জয়ের টার্গেটে নেমে, ভাল কিছু করতে পারেননি দুই উদ্বোধনী ব্যাটসম্যান। ১৫ রান করে ফিরে যান রোহিত শর্মা। আর ১৮ রান করেন শিখর ধাওয়ান।

দ্বিতীয় উইকেটে ধাওয়ানের সঙ্গে ম্যাচ সেরা কোহলি গড়েন ৬১ রানের জুটি। অবিচ্ছিন্ন তৃতীয় উইকেটে অজিঙ্কা রাহানের সঙ্গে ১২৬ রানের জুটিতে অধিনায়ক দলকে নিয়ে যান জয়ের বন্দরে। ৩৬ বলে ফিফটি করা কোহলি ক্যারিয়ারের ৩৫তম সেঞ্চুরি পেয়ে যান মাত্র ৮২ বলে।

অধিনায়ক ৯৬ বলে ১৯টি চার ও দুটি ছক্কায় অপরাজিত থাকেন ১২৯ রানে। সিরিজের প্রথম ম্যাচে করেছিলেন ১১২ রান, তৃতীয় ম্যাচে অপরাজিত ১৬০। ব্যাট হাতে দলকে নেতৃত্ব দেওয়া টপ অর্ডার ব্যাটসম্যান জিতলেন সিরিজ সেরার পুরস্কার। এই রান করার পথে ওয়ানডেতে সর্বোচ্চ রানের তালিকায় ডি ভিলিয়ার্সকে (৯৫৭৭) ছাড়িয়ে গেছেন কোহলি (৯৫৮৪)।

এরআগে সেঞ্চুরিয়নের সুপার স্পোট পার্কে, কাছে টসে হেরে ব্যাট করতে নেমে ৪৬.৫ ওভারে ১০ উইকেট হারিয়ে ২০৪ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। ব্যাটিংয়ের শুরুতেই ব্যর্থ প্রোটিয়া ব্যাটসম্যানরা।

দলের মাত্র ৪৩ রানে, ১০ রান করা আমলা এবং ২৪ রানে থাকা মার্করামকে প্যাভিলিয়নে ফেরান শার্দূল। দলের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন জন্ডো। ভারতের বোলারদের সামনে আর কোন প্রোটিয়া ব্যাটসম্যান স্কোর বড় করতে পারেননি। ভারতের হয়ে ৫২ রানে ৪ উইকেট নেন শার্দূল। আর দু’টি করে উইকেট নেন যুজবেন্দ্র চাহাল এবং জাসপ্রিত বু্মরা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :