সন্ধ্যা ৬:৪৮, রবিবার, ২২শে এপ্রিল, ২০১৮ ইং
/ ক্রিকেট / টি-টোয়ন্টি চ্যালেঞ্জ বাংলাদেশের
টি-টোয়ন্টি চ্যালেঞ্জ বাংলাদেশের
ফেব্রুয়ারি ১২, ২০১৮

আড়াইদিনে ঢাকা টেস্ট হেরে ১-০ ব্যবধানে শ্রীলঙ্কা কাছ দুই ম্যাচের সিরিজ হেরেছে বাংলাদেশ। এর আগে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরেই শিরোপা হাতছাড়া। এবার বাংলাদেশের সামনে শ্রীলঙ্কার বিপক্ষেই টি-টোয়েন্টি মিশন।

আগামী ১৫ ফেব্রুয়ারি প্রথম টি-টোয়েন্ট ম্যাচ দিয়ে সিরিজ শুরু হবে। ম্যাচটি হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। এরপর ১৮ ফেব্রুয়ারি সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হবে দ্বিতীয় টি-টোয়েন্টি। দুটি ম্যাচই বিকেল পাচটায় শুরু হবে। সিরিজের আগে প্রস্তুতির জন্য দুইদিন সময় পাওয়ার কথা ছিল। কিন্তু দুইদিন আগে টেস্ট শেষ হলে চারদিন সময পায় টাইগাররা।

সিরিজের প্রথম টি-টোয়েন্টর জন্য বাংলাদেশ দল ঘোষণাও হয়ে গেছে। চমকের পর চমক রয়েছে। পাঁচ নতুন মুখ নিয়ে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিব। অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানই আছেন। কিন্তু ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে আঙ্গুলে চোট পাওয়া সাকিব শেষ পর্যন্ত প্রথম টি-টোয়ন্টি খেলতে পারবেন না। এমনকি এই সিরিজও মিস করবেন তিনি। আর এ কথা নিজের জানিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

তরুণদের প্রাধান্য দিযে দল গঠন করা হয়েছে এবার। দলে আছেন সাকিব, তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান রুম্মান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাইফউদ্দিন, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, আরিফুল হক, মেহেদী হাসান, জাকির হাসান ও আফিফ হোসেন ধ্রুব।
এদের মধ্যে পেসার রাহি, পেস বোলিং অলরাউন্ডার আরিফুল, উইকেটকিপার-ব্যাটসম্যান জাকির, স্পিন অলরাউন্ডার মেহেদী ও আফিফ প্রথমবার টি-টোয়েন্টি দলে সুযোগ পেলেন। এর বাইরে সাকিব, তামিম, সৌম্য, মুশফিক, মাহমুদুল্লাহ, সাব্বির, মুস্তাফিজ, রুবেলরা তো টি-টোয়েন্টতে অভিজ্ঞ। কিন্তু সাইফউদ্দিন, রনিরা চার পাঁচটার বেশি টি-টোয়েন্টি খেলেননি। তরুণ দল নিয়েই শ্রীলঙ্কাকে বিপাকে ফেলতে চায় বাংলাদেশ।

যে তরুণ ক্রিকেটারদের দলে নেয়া হয়েছে, তারা টি-টোয়েন্টিতে দারুণ খেলেছেন। তাদের মধ্যে কয়েকজন এবার সুযোগ পেতে পারেন তা ধারণাই করা হয়েছিল। তাই বলে পাঁচজন! চন্দিকা হাতুরাসিংহে কোচ থাকতে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে যাচাই-বাছাই করতে চার ক্রিকেটারের অভিষেক হয়েছিল। কিন্তু সেটি ছিল দেখে নেয়ার বিষয়। একটু ঝালাই করে নেয়ার বিষয়। কিন্তু এবার পাঁচজন!

গত দক্ষিণ আফ্রিকা সিরিজে সবশেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলে বাংলাদেশ। সেখান থেকে সাতজনকে (ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুমিনুল হক, নাসির হোসেন ও শফিউল ইসলাম) বাদ দিয়ে পাঁচজন নতুন ক্রিকেটার নেয়া হয়েছে। সেই সঙ্গে সৌম্য আর তামিমকে নেয়া হয়েছে।

এদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ সবশেষ চার ম্যাচের তিনটিতেই হেরেছে। একটিতে ড্র করেছে। ত্রিদেশীয় সিরিজের ফাইনালসহ শেষ দুটি ম্যাচে শ্রীলঙ্কার কাছে পরাজয় মানে টাইগাররা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :