বিকাল ৩:৫১, সোমবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / বার্সাতেই কুটিনহো
বার্সাতেই কুটিনহো
জানুয়ারি ৭, ২০১৮



সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে লিভারপুল ছেড়ে বার্সেলোনায় যাচ্ছেন ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুটিনহো। তার ট্রান্সফার ফি প্রায় ১ হাজার ৬শ’ কোটি টাকা। এতে স্বদেশি নেইমারের পর বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ দরে দলবদল করতে যাচ্ছেন কুটিনহো।

ব্রাজিলিয়ান তারকা নেইমার বার্সেলোনা ছেড়ে যাওয়ার পর থেকেই কুটিনহোকে নে‌ওয়ার চেষ্টায় ছিলো কাতালান ক্লাবটি। নেইমারের শুণ্যস্থান পূরণে আরেক ব্রাজিলিয়নকেই যেনো প্রয়োজন ছিলো তাদের। লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ তখন বলেছিলেন, ফিলিপ কুটিনহো বিক্রির জন্য নয়! কিন্তু শেষ পর্যন্ত তিনি ধরে রাখতে পারলেন না তাকে।

২০১৩-তে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান ছেড়ে লিভারপুলে যোগ দেয়ার সময় তার ট্রান্সফার ফি ছিলো ৮ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড। কিন্তু এই পাঁচ মৌসুমে ইংলিশ ক্লাবটির হয়ে ১৮১ ম্যাচে ৪২ গোল করা ছাড়াও ধীরে ধীরে কুটিনহো নিজেকে নিয়ে যান অন্য এক উচ্চতায়। আর তাতেই বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ট্রান্সফার ফি-তে ফুটবলের মহাতারকা মেসির সতীর্থ হতে চলেছেন মিডফিল্ডার কুটিনহো।

ট্রান্সফার ফি ১৪ কোটি ২০ লাখ পাউন্ড হলেও কুটিনহোর জন্য বার্সেলোনার কাছ থেকে লিভারপুল পাবে সাড়ে ১০ কোটি পাউন্ড। ক্লাবটি বাকি অর্থ পাবে শর্ত সাপেক্ষে। চুক্তি অনুযায়ী ন্যু ক্যাম্পে তাকে থাকতে হবে সাড়ে পাঁচ বছর। আর এবার তাকে কেনার জন্য অন্য ক্লাবকে গুণতে হবে অন্তত ৪০ কোটি ইউরো বা সাড়ে ৩৫ কোটি পাউন্ড।

২৫ বছর বয়সী কুটিনহো নিজে কতটা উদগ্রীব ছিলেন বার্সায় যোগ দিতে, তা অনুমান করা মোটেও কঠিন নয়। লিভারপুলে তার সতীর্থরা অবকাশযাপনের জন্য চলে গেছেন দুবাইয়ে। কিন্তু শেষ মুহূর্তের আলোচনার ফল জানতেই তিনি মেরিসাইডে অধীর অপেক্ষায় ছিলেন এই সুখবরটি শোনার জন্য। আজ রোববার রাতে দলবদলের বাকি বিষয়গুলো বিশ্বের দ্বিতীয় দামি এই ফুটবলার স্পেনে গিয়েই সেরে ফেলবেন বলে ধারণা করা হচ্ছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :