রাত ৯:৪৯, মঙ্গলবার, ২৩শে জানুয়ারি, ২০১৮ ইং
/ আর্ন্তজাতিক / আবার‌ও শ্রীলঙ্কার নেতৃত্বে ম্যাথুস
আবার‌ও শ্রীলঙ্কার নেতৃত্বে ম্যাথুস
জানুয়ারি ৯, ২০১৮

দলের ভরাডুবির দায় নিজে নিয়ে ২০১৭ সালের জুলাইয়ে তিন ফরম্যাট থেকেই শ্রীলঙ্কার অধিনায়কত্ব ছেড়েছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুস। মাত্র ছয় মাসের মধ্যেই আবার‌ও নেতৃত্বে ফিরলেন তিনি।

আজ মঙ্গলবার তাকে সীমিত ওভারের অধিনায়কের দায়িত্ব দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট-এসএলসি। বাংলাদেশে আসন্ন ত্রিদেশীয় সিরিজের জন্য আজ ১৬ সদস্যের দলও ঘোষণা করেছে লঙ্কান বোর্ড। ওয়ানডে দলে ফিরেছেন দিনেশ চান্দিমাল, কুশল মেন্ডিস ও ওয়ানিন্দু হাসারাঙ্গা। প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন পেসার শেহান মাদুশানাকা।

বাংলাদেশের সদ্য সাবেক চন্ডিকা হাথুরুসিংহে শ্রীলঙ্কার প্রধান কোচের দায়িত্ব নেওয়ার পরই দেশটির ক্রিকেটে রদবদল শুরু হয়েছে। ম্যাথুসকে আবার অধিনায়কত্বে ফেরাতেও বড় ভূমিকা রেখেছেন হাথুরু। ম্যাথুস সেটা স্বীকারও করেছেন। আবার অধিনায়কত্বে ফেরার কথা চিন্তাই করেননি বলে জানান তিনি, ‘যখন আমি সরে দাঁড়ালাম, আবার অধিনায়কত্ব নেওয়ার কথা চিন্তাই করিনি। কিন্তু যখন আমরা ভারত সফর থেকে ফিরলাম, সভাপতি আমার সঙ্গে আলোচনা করেন। হাথু (হাথুরুসিংহে) এবং নির্বাচকরাও আমাকে আবার অধিনায়কত্ব নেওয়ার কথা বিবেচনা করতে বলেন। এটা নিয়ে ভাবার জন্য আমি কয়েক দিন সময় নিয়েছি, কারণ কিছু বিষয় গ্রহণের সিদ্ধান্ত নিতে হয়েছে আমাকে।’

২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত ম্যাথুসের সঙ্গে কাজ করেছিলেন হাথুরুসিংহে। প্রথমে শ্রীলঙ্কা ‘এ’ দলে, পরে জাতীয় দলের ছায়া কোচ হিসেবে। হাথুরুর সঙ্গে কাজ করাটা সহজ হবে বলে মনে করেন ম্যাথুস, ‘আমি দীর্ঘদিন ধরে হাথুরুকে চিনি। আমি জানি, তিনি কীভাবে পরিচালনা করেন। তার সঙ্গে কাজ করা অনেক সহজ হবে।’ শ্রীলঙ্কা দলে জায়গা পাওয়া ২২ বছর বয়সি মাদুশানাকা মাত্র তিনটি প্রথম শ্রেণির ও তিনটি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন। মূলত তার পেসের কারণেই তাকে দলে নেওয়া হয়েছে। ২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে তাকে দলে নিতে নির্বাচকদের পরামর্শ দিয়েছেন মূলত হাথুরুসিংহেই।

চান্দিমাল সর্বশেষ ওয়ানডে খেলেছেন গত বছরের অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে। ২০১৭ সালে বাজে ফর্মের কারণে তিনি ভারতের বিপক্ষে সিরিজে ছিলেন না। সীমিত ওভারের ক্রিকেটে ধীরগতির ব্যাটিংয়ের জন্য তাকে নিয়ে বেশ সমালোচনাও হয়েছে। আর মেন্ডিস ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন। ডিসেম্বরের মাঝামাঝিতে কলম্বো ক্রিকেট ক্লাবের হয়ে প্রথম শ্রেণির ম্যাচে ১৭৭ রানের ইনিংস খেলেন মেন্ডিস।

শ্রীলঙ্কা দল

অ্যাঞ্জেলো ম্যাথুস (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, কুশল পেরেরা, থিসারা পেরেরা, আসেলা গুনারত্নে, নিরোশান ডিকভেলা, সুরাঙ্গা লাকমাল, নুয়ান প্রদীপ, দুশমন্থ চামিরা, শেহান মাদুশানাকা, আকিলা ধনঞ্জয়া, লাকশান সান্দাকান, ওয়ানিন্দু হাসারাঙ্গা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :