সকাল ৬:৩২, মঙ্গলবার, ১২ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / ব্যালন ডি’অর আজ
ব্যালন ডি’অর আজ
ডিসেম্বর ৭, ২০১৭

আজই পঞ্চম ব্যালন ডি’অর পুরস্কার হাতে নিতে পারেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। মর্যাদাপূর্ণ এ পুরস্কারে এবার তিনিই ফেভারিট। তবে তার মূল প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার লিওনেল মেসি। ব্যালন ডি’অর পুরস্কারে রোনালদোর পঞ্চম না মেসির ষষ্ঠ, সে উত্তর মিলবে আজ রাতে।

নয় বছর ধরে ফিফা বর্ষসেরা কিংবা ব্যালন ডি’অর পুরস্কার ভাগাভাগি করে আসছেন তারা দুজনই। দশমবার পুরস্কারটি জিততে চলেছেন তাদের মধ্যে কেউ। জিতলে এটা মেসির ষষ্ঠ আর রোনালদোর পঞ্চম ব্যালন ডি’অর হবে।

৩০ বছর বয়সী মেসি ব্যালন ডি’অর জিতেছেন ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত টানা চারবার এবং ২০১৫ সালে। এর মধ্যে শেষের তিনটির নাম ছিল ফিফা ব্যালন ডি’অর। ৩২ বছর বয়সী রোনালদো ২০০৮ সালে ব্যালন ডি’অর জেতার পর ফের ফিফা ব্যালন ডি’অর নামে এ পুরস্কারের স্বাদ পান ২০১৩, ২০১৪ ও ২০১৬ সালে।

২০১০ সালে এক হয়ে যায় ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর পুরস্কার। তখন এটি ফিফা ব্যালন ডি’অর নামে চলে ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত। ওই সময় মেসি চারবার ও রোনালদো দুবার পুরস্কারটি জেতেন। ২০১৬ সাল থেকে দুটি পুরস্কার আলাদা হয়ে যায়। গত বছর দুটি পুরস্কারই জেতেন রোনালদো। গত অক্টোবর মাসে ২০১৭ সালের ফিফার বর্ষসেরা খেলোয়াড় হন রোনালদো। এখন ব্যালন ডি’অর পুরস্কারেও তিনি হট ফেভারিট।

গত মৌসুম আর গত বছরটি অবিশ্বাস্য কেটেছে রোনালদোর। দেশের হয়ে জিতেছেন ইউরো চ্যাম্পিয়নশিপ, রিয়ালের হয়ে পেয়েছেন লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ মুকুট। অবিশ্বাস্য এ অর্জনই তাকে এনে দেয় ফিফা বর্ষসেরার পুরস্কার।

রোনালদোর তুলনায় অর্জনে মেসি পিছিয়েই। গত মৌসুমে ক্লাবের হয়ে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে ব্যর্থ হন। যদিও ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হিসেবে জিতেছেন গোল্ডেন বুট। তাই অনেকের ধারণা, ২০১০ সালের মতো আরেকবার চমক দেখাতে পারেন মেসি। সেবার সিরি-এ, চ্যাম্পিয়ন্স লিগ ও ইতালিয়ান কাপজয়ী ওয়েসলি স্নেইডারকে হারিয়ে ব্যালন ডি’অর জিতে নেন আর্জেন্টাইন সুপারস্টার।

পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় আছেন ৩০ জন। সেখান থেকে ভোটাভুটিতে বিজয়ী হবেন একজন। ব্রিটেনে বাজির দরে রোনালদো এগিয়ে ১০-১ এ, সেখানে মেসির পক্ষে বাজির দর ৬-১। বাজিগরদের তালিকায় রয়েছেন নেইমার, জিয়ানলুইজি বুফন ও হ্যারি কেনও। সংক্ষিপ্ত তালিকায় রিয়ালেরই সাতজন!
আজ ব্যালন ডি’অর পুরস্কার সরাসরি দেখাবে লা’কিপ টেলিভিশন, যেটি ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের অঙ্গপ্রতিষ্ঠান। অনুষ্ঠান সঞ্চালনা করবেন ডেভিড জিনোলা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :