সকাল ৬:৩৪, মঙ্গলবার, ১২ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / পঞ্চম ব্যালন ডি’অর জিতলেন রোনালদো
পঞ্চম ব্যালন ডি’অর জিতলেন রোনালদো
ডিসেম্বর ৮, ২০১৭

অবশেষে অনুমানই সত্যি হলো। মেসি-নেইমারকে পেছনে ফেল পঞ্চমবারের মতো ব্যালন িড’অর জিতলেন রিয়াল মাদ্রিদ ও র্পতুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো। ২০০৮, ২০১৩, ২০১৪ এবং ২০১৬ সালের পর ২০১৭ সালের ব্যালন ডি’অর জিতলেন সিআর সেভেন রোনালদোই।

আজ রাতে প্যারিসের আইফেল টা‌ওয়ারের নিচে আয়োজিত জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে পঞ্চম ব্যালন ডি’অর পুরস্কার তুলে দেয়া হয় রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর হাতে। অবশ্য মর্যাদাপূর্ণ এ পুরস্কারে এবার তিনিই ছিলেন ফেভারিট। তবে তার মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন বার্সেলোনার লিওনেল মেসি।

নয় বছর ধরে ফিফা বর্ষসেরা কিংবা ব্যালন ডি’অর পুরস্কার ভাগাভাগি করে আসছেন তারা দুজনই। দশমবারের পুরস্কারটি‌ও তাদের বাইরে যায়নি। এবার জিতে মেসির পঞ্চমবারের রেকর্ডে ভাগ বসালেন রোনালদো।

৩০ বছর বয়সী মেসি ব্যালন ডি’অর জিতেছেন ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত টানা চারবার এবং ২০১৫ সালে। এর মধ্যে শেষের তিনটির নাম ছিল ফিফা ব্যালন ডি’অর। ৩২ বছর বয়সী রোনালদো ২০০৮ সালে ব্যালন ডি’অর জেতার পর ফের ফিফা ব্যালন ডি’অর নামে এ পুরস্কারের স্বাদ পান ২০১৩, ২০১৪ ও ২০১৬ সালে।

২০১০ সালে এক হয়ে যায় ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর পুরস্কার। তখন এটি ফিফা ব্যালন ডি’অর নামে চলে ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত। ওই সময় মেসি চারবার ও রোনালদো দুবার পুরস্কারটি জেতেন। ২০১৬ সাল থেকে দুটি পুরস্কার আলাদা হয়ে যায়। গত বছর দুটি পুরস্কারই জেতেন রোনালদো। গত অক্টোবর মাসে ২০১৭ সালের ফিফার বর্ষসেরা খেলোয়াড় `দ্য বেস্ট’ হন রোনালদো। আজ জিতলেন ব্যালন ডি’অর পুরস্কার।

তাছাড়া গত বুধবার ডর্টমুন্ড বুরুশিয়ার বিপক্ষে গোল করে তিনি নিজেকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। একমাত্র খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে এ পর্যন্ত খেলা ছ’টি ম্যাচেই গোল করার কৃতিত্ব দেখান তিনি। তাছাড়া চলতি বছর লন্ডনে ফিফা ‘দ্য বেস্ট’ পুরস্কারও জেতেন তিনি। এদিকে, রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ তো আগেই বলে দিয়েছিলেন এবারকার ব্যালন ডি’অর জিতবেন রোনালদোই।

সারা বিশ্বের ১৭৩ জন সেরা সাংবাদিকের ভোটে দ্বিতীয় সেরা নির্বাচিত হন লি‌ওনেল মেসি এবং তৃতীয় সেরা খেলোয়াড় হন ব্রাজিল ‌ও প্যারিস সেন্ট জার্মেইয়ের ফরোয়ার্ড নেইমার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :