সকাল ৭:০৬, মঙ্গলবার, ২৪শে এপ্রিল, ২০১৮ ইং
/ ক্রিকেট / টেস্টে একটাও নেই, ওয়ানডেতেই তিনটি ডাবল সেঞ্চুরি!
টেস্টে একটাও নেই, ওয়ানডেতেই তিনটি ডাবল সেঞ্চুরি!
ডিসেম্বর ১৩, ২০১৭

ডাবল সেঞ্চুরির জন্যই কী তাহলে তার জন্ম! ওয়ানডে ক্রিকেটে সাকুল্যে ডাবল সেঞ্চুরি রয়েছে ৭টি। এর মধ্যে ৩টি ডাবল সেঞ্চুরিই এলো রোহিত শর্মার ব্যাট থেকে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাত্র ১১২ রানে অলআউট হওয়ার দারুণ লজ্জায় পুড়েছিল ভারতীয়রা। সেই লজ্জা ঢাকতেই কি না দ্বিতীয় ম্যাচে এতটা জ্বলে উঠলেন ভারপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মা!

টস জিতে ভারতকে ফিল্ডিংয়ে পাঠিয়ে কতটা ভুল করলেন, সেটা রোহিতের তাণ্ডব শুরু হওয়ার পরই বুঝতে পারলেন লঙ্কান অধিনায়কি থিসারা পেরেরা। আগের ম্যাচের শোধ কড়ায়-গণ্ডায় এই ম্যাচে তুলে নিলেন রোহিত শর্মা। অন্য কারও ব্যাটের দিকে তাকালেন না। একাই করে বসলেন আরও একটি ডাবল সেঞ্চুরি।

ওয়ানডে ফরম্যাটটা রোহিতের কতটা জনপ্রিয়, তার ইনিংসগুলোর দিকে তাকালেই বোঝা যাবে। তিনটি ডাবল সেঞ্চুরি তো করলেনই, এর মধ্যে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ব্যাক্তিগত ইনিংসটার মালিক তিনি। এই শ্রীলঙ্কার বিপক্ষেই ৩ বছর আগে (২০১৪ সালের নভেম্বরে) ২৬৪ রানের অতি মানবীয় ইনিংসটি খেলেছিলেন তিনি।

এর আগে ২০১৩ সালেই অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছিলেন ২০৯ রানের ইনিংস। এবার খেললেন ২০৮ রানের ইনিংস। আগের দু’বার আউট হয়ে গেলেও এবার তিনি আউট হলেন না। থাকলেন অপরাজিত।

ওয়ানডে ক্রিকেটে মোট ৭ ডাবল সেঞ্চুরির ৫টারই মালিক ভারতীয় ব্যাটসম্যানরা। বাকি দুটি ডাবলস এসেছে শচীন টেন্ডুলকার এবং বিরেন্দর শেবাগের ব্যাট থেকে। ২০১০ সালে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরিটি হাঁকিয়েছিলেন শচীন টেন্ডুলকার। ভারতীয় ব্যাটসম্যানদের বাইরে ক্রিস গেইল খেলেছিলেন ২১৫ রানের ইনিংস এবং নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল খেলেছিলেন ২৩৭ রানের অপরাজিত ইনিংস।

২০০৭ সালে অভিষেক হওয়ার পর থেকে রোহিত শর্মা এ পর্যন্ত খেলেছেন ১৭৩টি ম্যাচ। এর মধ্যে সেঞ্চুরি ১৬টি। যার মধ্যে ডাবল সেঞ্চুরিই ৩টি। অথচ ২০১৩ সালে টেস্ট অভিষেক হওয়ার পর ২৩ ম্যাচে ৩৯ ইনিংস ব্যাট করে এখনও পর্যন্ত ডাবল সেঞ্চুরির দেখা পেলেন না তিনি। টেস্টে সর্বোচ্চ ইনিংস ১৭৭ রানের। সেঞ্চুরি করেছেন মোটে ৩টি।

ভবিষ্যতে কী হবে জানা নেই। তবে রোহিতের ব্যাট যেভাবে জ্বলে ওঠেন, ওয়ানডে ক্রিকেটের বিরল সব রেকর্ড তার ব্যাটের তাণ্ডবে ভেঙে পড়বে, তাতে কোনো সন্দেহ নেই।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :