সকাল ১১:১৮, বৃহস্পতিবার, ১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং
/ ক্রিকেট / অবশেষে ভারতের মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ টাইগারদের!
অবশেষে ভারতের মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ টাইগারদের!
ডিসেম্বর ১৩, ২০১৭



টেস্ট মর্যাদা প্রাপ্তি সেই ২০০০ সালে। শুরুটা হয়েছিল ঘরের মাঠে ভারতের বিপক্ষেই। কিন্তু এরপর এতগুলো বছর পেরিয়ে গেলেও ভারতের মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলা হয়ে উঠেনি বাংলাদেশের।

টেস্ট মর্যাদা প্রাপ্তির প্রায় ১৭ বছর পর চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতে একটি মাত্র টেস্ট খেলার সুযোগ পায় বাংলাদেশ। তবে প্রস্তাবিত নতুন ফিউচার টু্যর প্রোগ্রামে (এফটিপি) ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে চার বছরে ভারতের বিপক্ষে পূর্ণাঙ্গ হোম অ্যান্ড অ্যাওয়ে সিরিজ রয়েছে টাইগারদের। ভারতের মাটিতে বাংলাদেশ খেলবে ২০১৯-২০২০ মৌসুমে।

নতুন এফটিপিতে বেশিরভাগ দলই আগের চেয়ে কম টেস্ট পেলেও বছরে প্রায় দুটি করে টেস্ট বাড়ছে বাংলাদেশের। বর্তমান এফটিপিতে পাঁচ বছরে টাইগারদের টেস্ট ৩৩টি। নতুন এফটিপিতে চার বছরে তারা খেলবে ৩৫টি টেস্ট।

বিশেষ করে বিগ থ্রি-ইংল্যান্ড, অস্ট্রেলিয়া আর ভারতের পরই সবচেয়ে বেশি টেস্ট পাচ্ছে বাংলাদেশ। তবে ইংল্যান্ডের বিপক্ষে এই চার বছরে কোনো টেস্ট খেলবে না টাইগাররা।

আগামী বছরের ফেব্রুয়ারিতে আইসিসির নির্বাহী কমিটির সভায় এই প্রস্তাব চূড়ান্ত করার ব্যাপারে সিদ্ধান্ত হবে। প্রস্তাবটি পাশ হবে আগামী বছরের জুনে আইসিসির বার্ষিক সভায়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :