দুপুর ১২:১০, বৃহস্পতিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / সংখায় বিশ্বকাপের বাছাই পর্ব
সংখায় বিশ্বকাপের বাছাই পর্ব
নভেম্বর ১৬, ২০১৭

রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বেও ৩২ দলে জায়গা করে নিতে মোট ৮৭১টি ম্যাচ খেলতে হয়েছে দলগুলোকে। এই দলগুলোর মধ্যে আবার চারটি এবারই প্রথম খেলে বিশ্বকাপের বাছাই পর্ব। বিশ্বকাপ জয়ী দলের মধ্যে একমাত্র ইটালিই রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে ব্যর্থ হয়। এবার আরো জেনে নিচ্ছি ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের কিছু পরিসংখ্যান।

২০৯ টি দল বিশ্বকাপের বাছাই পর্বের খেলায় অংশ নিয়েছিলো। এটা তো এখন সবারই জানা কোন্ ৩১টি দল চূড়ান্ত পর্বের উন্নীত হয়েছে। রাশিয়া স্বাগতিক হিসেবে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পায়।

বিশ্বকাপের বাছাই পর্বে দারুণ এক রেকর্ড গড়েছে স্পেন। তারা ৬৩টি ম্যাচে অপরাজিত থেকে এই রেকর্ডের মালিক হয়। ৩৬ ম্যাচে অপরাজিত থেকে তাদের পরেই আছে স্পেন।

২০১৮ বিশ্বকাপের বাছাই পর্ব খেলে চারটি নতুন দল। সেগুলো হলো- ভূটান, জিব্রালটার, কসভো এবং দক্ষিণ সুদান।

আগের বিশ্ব চ্যাম্পিয়নদের মধ্যে ৭টি দল এবার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠেছে। তারা হলো- ব্রাজিল, জার্মানি, ফ্রান্স, স্পেন, উরুগুয়ে, আর্জেন্টিনা এবং ইংল্যান্ড। একমাত্র ইটালিই বাছাই পর্ব থেকে বিদায় নেয়।

বিশ্বকাপ বাছাই পর্বে মোট গোল হয়েছে ২৪৫৭টি। তবে প্রথম গোল করে কিয়েটো, পূর্ব তিমুরের হয়ে। তবে সেই ম্যাচে তারা ৪-১ গোলে হেরেছিলো মঙ্গোলিয়ার কাছে। আর বাছাই পর্বের শেষ গোলটি করেন পেরুর ক্রিস্টিয়ান রামোস, নিউজিল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচে ২-০ গোলে জিতে পেরু শেষ দল হিসেবে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা পায়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :