দুপুর ১২:১৫, বৃহস্পতিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / টেস্ট লিগে পাকিস্তানকে এড়ানোর চেষ্টা ভারতের
টেস্ট লিগে পাকিস্তানকে এড়ানোর চেষ্টা ভারতের
নভেম্বর ২০, ২০১৭

আইসিসি-র প্রস্তাবিত টেস্ট লিগে পাকিস্তানের বিরুদ্ধে খেলা কীভাবে এড়ানো যায়, সে বিষয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। এ বিষয়ে নাকি আসন্ন বিশেষ সাধারণ সভায় আলোচনা হবে। এমনই জানিয়েছেন বিসিসিআই সচিব, অমিতাভ চৌধুরী। তিনি বলেন, ‘বিশ্বকাপের মতো কোনও প্রতিযোগিতায় যদি ২০টি দল খেলে, তাহলে সব দলের একে-অপরের বিরুদ্ধে খেলা সম্ভব নয়। তাই এই সমস্যার সমাধান খুঁজতে হবে। ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ না হওয়া আন্তর্জাতিক ক্রিকেটে অবশ্যই বড় প্রভাব ফেলছে। এ বিষয়ে ভাবনা-চিন্তা করতে হবে। তবে বিশ্বকাপের মতোই সব দলের একে-অপরের বিরুদ্ধে খেলার প্রয়োজন নেই।’

২০১৯ সাল থেকে ৯ দলের টেস্ট এবং ২০২০ সাল থেকে ১৩ দলের একদিনের আন্তর্জাতিক লিগ চালু করতে চলেছে আইসিসি। গত ১৩ অক্টোবর নিউজিল্যান্ডের অক্টোবরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। টেস্ট লিগে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে দু’বছরে তিনটি হোম ও তিনটি অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটি সিরিজে কমপক্ষে দু’টি এবং সর্বোচ্চ পাঁচটি টেস্ট ম্যাচ হবে। ওয়ার্ল্ড টেস্ট লিগ চ্যাম্পিয়নশিপের ফাইনালও হবে।

একদিনের লিগ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের মাধ্যম হবে। এই লিগে আইসিসি-র ১২টি পূর্ণ সদস্য দেশ ও আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন দল খেলবে। প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে চারটি হোম ও চারটি অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটি সিরিজে তিনটি করে ম্যাচ হবে।

টেস্ট ও একদিনের লিগ ছাড়াও পরীক্ষামূলকভাবে চারদিনের টেস্ট ম্যাচ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এ বছরের ২৬ ডিসেম্বর থেকে প্রথম চারদিনের টেস্ট ম্যাচ খেলা শুরু করবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি বিসিসিআই।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :