বিকাল ৫:২৫, বৃহস্পতিবার, ২৩শে নভেম্বর, ২০১৭ ইং
/ আইপিএল / আগামী ১ ডিসেম্বর বিশ্বকাপ ফুটবলের ড্র
আগামী ১ ডিসেম্বর বিশ্বকাপ ফুটবলের ড্র
নভেম্বর ৯, ২০১৭

আগামী ১ ডিসেম্বর রাশিয়ার ক্রেমলিনে হবে ফিফা বিশ্বকাপ ২০১৮’র ড্র। কিভাবে এবং কোন্ পদ্ধতিতে হয় বিশ্বকাপ ফুটবলের ড্র, সেটা জানার আগ্রহ আছে নিশ্চয়ই সবার।

আগেরবারের মতো এবারও বিশ্বকাপ ফুটবলে ৩২ টি দল অংশ নেবে। স্বাগতিক রাশিয়া সরাসরি বিশ্বকাপে সুযোগ পেলেও অন্য দলগুলোকে রীতিমতো বাছাই পর্বের গন্ডি পার হয়ে আসতে হয়েছে। গত অক্টোবর মাসের ফিফা র‌্যাংকিং অনুযায়ী আটটি করে দল নিয়ে চারটি পটে রাখা হবে। স্বাগতিক হওয়ার সুবাদে রাশিয়া প্রথম পটেই থাকবে।

প্রথম পটে থাকবে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, বিশ্বকাপের রানার্সআপ আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড, সুইজারল্যান্ড এবং রাশিয়া। আর দ্বিতীয় পটে থাকবে ফ্রান্স, স্পেন, ইটালি, মেক্সিকো, কোস্টারিকা, উরুগুয়ে, কলম্বিয়া এবং ইংল্যান্ড। চারটি করে দল বিশ্বকাপে আট গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে।

বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ওঠা দল

ইউরোপ: রাশিয়া (স্বাগতিক), বেলজিয়াম, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, সার্বিয়া ও স্পেন। আফ্রিকা: মিশর ও নাইজেরিয়া।
এশিয়া: ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।
উত্তর আমেরিকা: কোস্টারিকা, মেক্সিকো ও পানামা।
দক্ষিণ আমেরিকা: আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া ও উরুগুয়ে।

আরো নয়টি দলের বিশ্বকাপের চূড়ান্ত পর্বে নাম লেখানো এখনো বাকী রয়েছে। আগামী বছরের ১৪ জুন থেকে রাশিয়ায় শুরু হবে বিশ্বকাপ আসর। ১৫ জুলাই হবে প্রতিযোগিতার ফাইনাল।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :