দুপুর ১২:০৪, বৃহস্পতিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / অ্যাশেজ টেস্টের প্রথমদিনে সমানে সমান দু’দল
অ্যাশেজ টেস্টের প্রথমদিনে সমানে সমান দু’দল
নভেম্বর ২৩, ২০১৭

অ্যাশেজের সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শেষে সমান-সমান লড়াই করেছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ব্রিসবেনে টস জিতে প্রথমে ব্যাট করে, দিন শেষে ৪ উইকেটে ১৯৬ রান তোলে ইংলিশরা। বৃষ্টির কারনে খেলা বন্ধ হবার আগে ৮০ ওভার ৩ বল ব্যাট করে সফরকারী ইংল্যান্ড।

দলের ২ রানেই প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। ২ রান করে প্রথম স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সাবেক অধিনায়ক অ্যালিষ্টার কুক। তাকে শিকার করেন অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার মিচেল স্টার্ক। এরপর দুর্দান্ত এক জুটি গড়েন আরেক ওপেনার মার্ক স্টোনম্যান ও জেমস ভিন্স। দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে অস্ট্রেলিয়ার বোলারদের ব্যাকফুটে ঠেলে দেন তারা।

এই সুযোগে জুটিতে ১২৫ রান যোগ করে ফেলেন স্টোনম্যান ও ভিন্স। ফিফটি তুলে নেন স্টোনম্যান। হাফ-সেঞ্চুরি পেয়েছেন ভিন্সও। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফ-সেঞ্চুরির পর নিজের ইনিংসটা বড় করতে পারেননি স্টোনম্যান। ৩ চারে ১৫৯ বলে ৫৩ রান করেন তিনি।

তবে ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরি তুলে সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন ভিন্স। কিন্তু দুভার্গ্য তার, প্রথম সেঞ্চুরির স্বাদ নেয়া হলো না। অস্ট্রেলিয়ার নাথান লিও’র দুর্দান্ত থ্রোতে রান আউট হন তিনি। ১২টি চারে ১৭০ বলে ৮৩ রান করেন ভিন্স। আগের ১১ ইনিংসে টেস্টে তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ছিলো ৪২।
দলীয় ১৪৫ রানে ভিন্সের বিদায়ের পর উইকেটে যান ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। ১৫ রানের বেশি করতে পারেননি তিনি। অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্সের বলে লেগ বিফোর ফাঁেদ পড়েন রুট। অবশ্য প্রথম দফায় রুটকে আউট দেননি অন-ফিল্ড আম্পায়ার দক্ষিণ আফ্রিকার মারাইস ইরাসমুস। পরে রিভিউ নিয়ে রুটের আউট নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

রুট আউট হবার পর আবারো জুটি গড়ে তোলার চেষ্টা করেন ডেভিড মালান ও মঈন আলী। ভালোই এগোচ্ছিলেন তারা। কিন্তু ৮১ ওভারে থেমে যান দু’জনই। কারন বৃষ্টির কারন এরপর বন্ধ হয়ে যায় খেলা। পরবর্তীতে দিনের খেলা সেখানেই শেষ করে দেন আম্পায়াররা। মালান ২৮ ও মঈন ১৩ রানে অপরাজিত আছেন। অস্ট্রেলিয়ার কামিন্স ২টি ও স্টার্ক ১টি উইকেট নেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :