বিকাল ৩:১৮, বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / ৫০০ উইকেট শিকারী অ্যান্ডারসন
৫০০ উইকেট শিকারী অ্যান্ডারসন
সেপ্টেম্বর ৯, ২০১৭

মাইলফলক স্পর্শ করতে প্রয়োজন আর মাত্র একটি উইকেট। সেই গৌরবময় উইকেটের শিকার কে হবেন? এমনই যখন জ্বল্পনা-কল্পনা চলছিল লর্ডসজুড়ে, তখনই আবির্ভুত হয়ে গেলেন জেমস অ্যান্ডারসন। ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে নিজের দ্বিতীয় ওভারের শেষ বলেই শিকারটা সেরে ফেললেন ইংলিশ এই পেসার। দারুণ এক ইন সুইংগারে ক্রেইগ ব্র্যাফেটের মিডল স্ট্যাম্প উপড়েই উল্লাসে মেতে ওঠেন অ্যান্ডারসন। গ্যালারিতে তখন যেন কোরাস চলছিল, ‘ওহ! জিমি, জিমি!!’

প্রথম ইংলিশ বোলার হিসেবে ৫০০তম উইকেটের মাইলফলক স্পর্শ করে ফেললেন ইংলিশ এই পেসার। শুধুমাত্র প্রথম ইংলিশই নয়, ৫০০ কিংবা এর বেশি উইকেট নেয়ার গৌরব লেখা হয়েছে অ্যান্ডারসনসহ শুধুমাত্র ৬ জনের নামের পাশে। অ্যান্ডারসন এই ক্লাবে নতুন সদস্য, ৬ষ্ঠতম। আবার পেস বোলার হিসেবে এই ক্লাবে তিনি তৃতীয়। নাম লেখালেন গ্লেন ম্যাকগ্রা, কোর্টনি ওয়ালশের সঙ্গে।

৮০০ উইকেট নিয়ে সবার ওপরে বসে আছেন লঙ্কান স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। ৭০৮ উইকেট অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্নের। ভারতের অনিল কুম্বলে নিয়েছেন ৬১৯ উইকেট। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রার শিকার ৫৬৩ উইকেট। পঞ্চম বোলার হিসেবে এই তালিকায় রয়েছেন ক্যারিবীয় কিংবদন্তি কোর্টনি ওয়ালশ। তিনি শিকার করেছেন ৫১৯ উইকেট। জেমস অ্যান্ডারসনের সেখানে শিকার ৫০১টি।

কাকতালীয় বিষয় হচ্ছে ১৪ বছর আগে এই লর্ডসেই অভিষেক ঘটেছিল জেমস অ্যান্ডারসনের। জিম্বাবুইয়ান ওপেনার মার্ক অ্যান্ড্রু ভারমালিনের উইকেট নিয়ে ক্যারিয়ার শুরু করেন তিনি। এখনও পর্যন্ত খেলে যাচ্ছেন জিমি। বয়সটা তার এখন ৩৫। এই সময়ে এসে যখন জ্বল্পনা চলছে, ক্যারিয়ার কোথায় গিয়ে থামে তার কিংবা আর কত টেনে নেবেন নিজেকে- তখনই তার হাত দিয়ে যেন আগুন বেরুচ্ছে। এমনকি আগামী অ্যাসেজের জন্য নিজেকে প্রস্তুত করে রেখেছেন তিনি। একই সঙ্গে ২০১৯ সালের অ্যাসেজ খেলারও ইচ্ছা রয়েছে তার।

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী

খেলোয়াড় ম্যাচ উইকেট সেরা গড় ১০
মুরালিধরন  ১৩৩ ৮০০ ৯/৫১ ২২.৭২ ৬৭ ২২
শেন ওয়ার্ন ১৪৫ ৭০৮ ৮/৭১ ২৫.৪১ ৩৭ ১০
অনিল কুম্বলে ১৩২ ৬১৯ ১০/৭৪ ২৯.৬৫ ৩৫
গ্লেন ম্যাকগ্রা ১২৪ ৫৬৩ ৮/২৪ ২১.৬৪ ২৯
কোর্টনি ওয়ালশ ১৩২ ৫১৯ ৭/৩৭ ২৪.৪৪ ২২
জেমস অ্যান্ডারসন ১২৯* ৫০১ ৭/৪৩ ২৭.৬১ ২৩



লাইক দিয়ে সঙ্গে থাকুন :