রাত ২:৩৬, মঙ্গলবার, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / ফিফা বর্ষসেরা ফুটবলার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা
ফিফা বর্ষসেরা ফুটবলার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা
সেপ্টেম্বর ২৩, ২০১৭

ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ঘুরপাক খাচ্ছে তিনজনকে ঘিরেই। এবারও সেরা হওয়ার লড়াইটা হবে রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদো, বার্সেলোনার লিওনেল মেসি আর পিএসজি-র নেইমারের মধ্যে। শুক্রবার এই তিন জনকে নিয়ে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা।

বর্ষসেরা পুরস্কারের জন্য গত মাসে ২৪ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। সেই তালিকা ছোট করে তিন জনে নামিয়ে আনলো বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এ যেনো ২০১৫ সালের প্রতিচ্ছবি। সে বছরও এই পুরস্কারের জন্য লড়াই করেন মেসি, রোনালদো ও নেইমার।

গত ২০ নভেম্বর থেকে এ বছরের ২ জুলাই পর্যন্ত খেলোয়াড়দের যোগ্যতা ও অর্জন বিবেচনা করে পুরস্কারটি দেয়া হবে।

ক্লাবের হয়ে গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ে দ্যুতি ছড়িয়েছেন, ক্রিস্টিয়ানো রোনালদো। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট পর্বে ৫০ গোলের মাইলফলকও স্পর্শ করেন তিনি। সেই সঙ্গে নকআউট পর্বে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার কীর্তি গড়েন পর্তুগিজ এই মহাতারকা।

ইউরোপ সেরা এই প্রতিযোগিতার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এ মৌসুমে ১০০ গোলের রেকর্ডও গড়েন রোনালদো। ফাইনালে দুটিসহ এবারের চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১২বার বল জালে জড়ান তিনি।

তবে রোনালদোর চেয়ে দলগত সফলতা কম হলেও ব্যক্তিগতভাবে গত মৌসুম দারুণ কাটে আর্জেন্টিনা ও বার্সেলোনার তারকা লিওনেল মেসির। ক্লাব ফুটবল ক্যারিয়ারে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি। কাতালান ক্লাবটির সর্বোচ্চ গোলদাতাও তিনিই। তাছাড়া বার্সা এখনো জয়ের ধারায় রয়েছে মেসির কল্যাণেই।

এদিকে, মেসি-রোনালদোর মতো নেইমারের প্রাপ্তি খুব একটা বেশি না হলেও বার্সেলোনার গুরুত্বপূর্ণ ম্যাচে তার পারফরম্যান্স ছিল চমৎকার। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির কাছে ৪-০ গোলে পরাজয়ের পর, ফিরতি পর্বে কাতালানদের ৬-১ গোলের রোমাঞ্চকর জয়ের নায়ক ছিলেন তিনিই।
জাতীয় দলের কোচ, অধিনায়ক ও ফিফার সদস্য দেশের একজন করে সাংবাদিকের ভোটে ২৩ অক্টোবর লন্ডনে ঘোষণা করা হবে এবারের বর্ষসেরা ফুটবলারের নাম।

এদিকে, গত নয় বছরে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার মেসি ও রোনালদো ছাড়া আর কেউ জিততে পারেন নি। এবারও তার অন্যথা হবে বলে মনে হয় না। এর আগে, বার্সেলোনা তারকা পাঁচবার ও রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড চারবার জিতেছেন এই পুরস্কার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :