রাত ২:৪১, মঙ্গলবার, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / নিজ মাঠে অপরাজেয় থাকার রেকর্ড ধরে রাখতে চায় ডর্টমুন্ড
নিজ মাঠে অপরাজেয় থাকার রেকর্ড ধরে রাখতে চায় ডর্টমুন্ড
সেপ্টেম্বর ২৬, ২০১৭

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের মাঠে রিয়াল মাদ্রিদের বিপক্ষে অপরাজিত থাকার রেকর্ড ধরে রাখতে চায় বরুশিয়া ডর্টমুন্ড। সেই সঙ্গে ক্রিস্টিয়ানো রোনালদোর ১৫০তম ইউরোপীয় ম্যাচে অংশগ্রহণকে স্মরণীয় করতে দিতে চাইছে না জার্মাান জায়ান্টরা।

এই নিয়ে দ্বিতীয় বছরের মতো চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ও জার্মান জায়ান্ট ডর্টমুন্ড। গত মৌসুমে দু’টি ম্যাচেই ২-২ গোলে ড্র করে তারা। জার্মান জায়ান্টরা গ্রুপ পর্বের বাঁধা টপকে নকআউট পর্বে উঠলেও শেষ আটের লড়াইয়ে ছিটকে পড়ে। অপরদিকে রিয়াল মাদ্রিদ টানা দ্বিতীয়বারের মতো জেতে শিরোপা। এটি ছিলো তাদের ১২তম শিরোপা।

নিজেদের মাঠ সিগন্যাল ইদুনা পার্কে দুই দলের পরস্পরের মোকাবেলায় স্বাগতিক ডর্টমুন্ড তিনটিতে জয় এবং তিনটিতে ড্র করেছিল। এদিকে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল এপায়েলকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ পর্বে শুভ সূচনা করলেও টটেনহ্যাম হটস্পারের কাছে ১-৩ গোলের হার নিয়ে ইউরোপীয় মিশন শুরু করেছে ডর্টমুন্ড। আজ রাত পোনে একটার ম্যাচে জার্মান জায়ান্টদের প্রধান লক্ষ্য, রিয়াল তারকা চারবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদোকে অকেজো করে রাখা। ইউরোপীয় এই টুর্নামেন্টে এ পর্যন্ত ১১০ গোল করা এই পর্তুগিজ সুপার স্টার সবশেষ দুটি এ্যাওয়ে ম্যাচে গোলের দেখা পাননি। যদিও তিনি ২০১৭ সালের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের তিনজনের চুড়ান্ত তালিকায় জায়গা করে নিয়েছেন। আগামী ২৩ অক্টোবর আনষ্ঠানিকভাবে ঘোষিত হবে সেরা খেলেয়াড়ের নাম।

এরই মধ্যে বরুশিয়া ময়েনচেনগ্ল্যাবাখের বিরুদ্ধে ৬-১ গোলে জয় নিয়ে নিজেদের সামর্থ্যের মহড়া দিয়ে ফেলেছে জার্মান জায়ান্টরা। গত শনিবার জার্মান লীগের ওই ম্যাচে হ্যাটট্রিক করেছেন পিয়েরে-এমেরিক অবামেয়াং। এতে লিগে ছয় ম্যাচে আট গোল আদায় করলেন গ্যাবনের এই স্ট্রাইকার। ইনজুরি কাটিয়ে ডর্টমুন্ড দলে ফিরে আসা জার্মানীর বিশ্বকাপ জয়ী তারকা মারিও গোয়েতজে বলেন, ‘ডর্টমুন্ডের বর্তমান সময়টি খুব একটা ভাল যাচ্ছে না। তবে আমরা জানি যে মঙ্গলবার রিয়ালের বিপক্ষে আমাদের অসাধ্য সাধন করতে হবে।’

ডর্টমুন্ডের পরিচালক মিশেল জোর্চ জিনেদিন জিদানের রিয়ালকে সতর্ক করে দিয়ে বলেন, ‘তারা যদি একটু ভুল করে তাহলে অন্যরকমভাবে শাস্তি পাবে।’
জার্মানির মাটিতে অবশ্য ভিন্ন স্বাদের রেকর্ড রয়েছে রিয়াল মাদ্রিদের। তারা ১৯টি ম্যাচে পরাজয়, এবং সাত ম্যাচে হারের বিপরীতে জয় পেয়েছে মাত্র ৫টি ম্যাচে। তবে চারটি জয়ই তারা পেয়েছে সর্বশেষ সাত ম্যাচ থেকে। গত মৌসুমে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ২-১ গোলের জয়টি তাদের জন্য এখনো স্মরণীয় হয়ে আছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :