রাত ২:৩৯, মঙ্গলবার, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং
/ ক্রিকেট / ওয়েস্ট ইন্ডিজের হারে সরাসরি বিশ্বকাপ খেলা নিশ্চিত শ্রীলঙ্কার
ওয়েস্ট ইন্ডিজের হারে সরাসরি বিশ্বকাপ খেলা নিশ্চিত শ্রীলঙ্কার
সেপ্টেম্বর ২০, ২০১৭

কারো পৌষ মাস, কারো সর্বনাশ’ কথাটি হয়তো ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকা দলের জন্য সবচেয়ে বড় উদাহরণ হতে পারে। ইংল্যান্ডের কাছে হেরে ওয়েস্ট ইন্ডিজের যখন সর্বনাশ ঠিক তখনই এই সুযোগে পৌষ মাস এসেছে শ্রীলঙ্কার ঘরে। ক্যারিবীয়ানদের পরাজয়ে ২০১৯ সালের বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট নিশ্চিত হয়েছে লঙ্কানদের।

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি ছিল ওয়েস্ট ইন্ডিজের বাঁচা-মরার লড়াই। কারণ ম্যাচটি হারলেই গেইলদের সরাসরি বিশ্বকাপে খেলা হাতছাড়া হয়ে যাবে। হয়েছেও তাই। ইংল্যান্ডের কাছে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটি হেরেছে ৭ উইকেটে।

এখন ২০১৯ বিশ্বকাপ খেলতে হলে গেইল-স্যামুয়েলসের খেলতে হবে বাছাইপর্ব। বাছাইপর্বে শীর্ষ দুইয়ে না থাকলে বিশ্বকাপ খেলার সুযোগ হারাবে তারা।

বাংলাদেশ র্যাংকিংয়ে সাতে থাকায় অনেকটাই নিশ্চিত ছিল সরাসরি বিশ্বকাপ খেলা। এবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আনুষ্ঠানিকভাবে জানাল বাংলাদেশসহ বাকি কোন সাত দল খেলছে সরাসরি বিশ্বকাপ।

বাংলাদেশ ছাড়াও সরাসরি বিশ্বকাপ খেলবে সাউথ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য আগামী বিশ্বকাপে সরাসরি খেলার শর্ত ছিল এ বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র্যাংকিংয়ে সেরা আটে থাকা। মঙ্গলবার পর্যন্ত শেষ আটের লড়াইয়ে কাগজে-কলমে টিকেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে বুধবার ম্যানচেস্টারে পাঁচ ম্যাচের ওয়ানেড সিরিজের প্রথমটিতে ইংল্যান্ডের কাছে হেরে যাওয়ায় আইসিসির নির্ধারিত সময়ের আগে চূড়ান্ত হয়ে গেল র্যাংকিংয়ের সেরা আট।

বাকি চার ওয়ানডে জিতলেও আট নম্বরে থাকা শ্রীলঙ্কাকে টপকাতে পারবে না নয় নম্বরে থাকা দল ওয়েস্ট ইন্ডিজ। আইসিসি ঘোষিত সবশেষ র্যাংকিং অনুযায়ী ৯৪ পয়েন্ট নিয়ে সাতে বাংলাদেশ, ৮৬ পয়েন্ট নিয়ে আটে শ্রীলঙ্কা, ৭৮ পয়েন্ট নিয়ে নয় নম্বরে ওয়েস্ট ইন্ডিজ।

২০১৯ সালে ইংল্যান্ডে ১০ দলের অংশগ্রহণে শুরু হবে বিশ্বকাপ। তার আগে বাছাইপর্বে অংশ নেবে ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। সেরা দুটি দল সুযোগ পাবে বিশ্বকাপ খেলার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :