সকাল ১১:১৮, শুক্রবার, ২৪শে নভেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / তিনদিনেই ধরাশায়ী ‌ওয়েস্ট ইন্ডিজ
তিনদিনেই ধরাশায়ী ‌ওয়েস্ট ইন্ডিজ
আগস্ট ২০, ২০১৭

এজবাস্টন টেস্টের তৃতীয় দিনে ১৯টি উইকেট তুলে নিলো ইংল্যান্ড। তাতেই দিন-রাতের এই টেস্ট ইনিংস ‌ও ২০৯ রানে জিতে নিলো ইংল্যান্ড। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ছন্নছাড়া ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং। প্রতিরোধ গড়তে পারলেন না কেউই। তিন দিনেই অতিথিদের গুঁড়িয়ে দিয়ে ইংল্যান্ডের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট জিতল জো রুটের দল। তাতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো ইংল্যান্ড।
শনিবার ম্যাচের তৃতীয় দিন ৪৭ ওভারে ১৬৮ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংসে অতিথিদের ব্যাটিং আরও দিশাহীন। ১৩৭ রানে গুটিয়ে যায়। নেই কোনো কোনো ফিফটি, জুটি বেধেও স্পর্শ করতে পারেনি পঞ্চাশ।
বুক চিতিয়ে একাই লড়লেন জার্মেইন ব্ল্যাকউড, তাতে কাজ হল না। জেমস অ্যান্ডারসনের সঙ্গে উইকেট শিকারে যোগ দিলেন স্টুয়ার্ট ব্রড, টরি রোল্যান্ড-জোন্স আর মইন আলি। উড়ে যায় ওয়েস্ট ইন্ডিজের সব প্রতিরোধ।
ইংল্যান্ডকে আবার ব্যাটিংয়ে নামাতে ৩৪৬ রান দরকার ছিল অতিথিদের। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপদের শুরু জেমস অ্যান্ডারসনের হাত ধরে। কাইরন পাওয়েলকে বিদায় করে প্রথম আঘাত হানেন তিনিই। অন্য উদ্বোধনী ব্যাটসম্যান ক্রেইগ ব্রেথয়েট খানিকটা প্রতিরোধ গড়েন। ৭৬ বল টিকে থেকে করেন ৪০ রান।

৫০ এর বেশি বল খেলতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের আর কোনো ব্যাটসম্যান। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া রোস্টন চেইস এবার ৪৭ বলে করেন ২৪ রান। বিশের ঘরে যেতে পারেনি অতিথিদের আর কোনো ব্যাটসম্যান।
প্রথম ইনিংসে দলকে ৮ উইকেটে ৫১৪ রানের বিশাল সংগ্রহ এনে দিতে ২৪৩ রানের দারুণ ইনিংস খেলা ইংলিশ উদ্বোধনী ব্যাটসম্যান অ্যালিস্টার কুক জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার।
দ্বিতীয় ইনিংসে ৩৪ রানে ৩ উইকেট নিয়েছেন পেসার স্টুয়ার্ট ব্রড। তাতে তিনি ইয়ান বোথামকে ছাড়িয়ে উঠে গেছেন উইকেট শিকারে দ্বিতীয় স্থানে। ইংলিশদের মধ্যে ব্রডের আগে আছেন জেমস অ্যান্ডারসন। দুটি করে উইকেট নিয়েছেন অ্যান্ডারসন, টবি রোল্যান্ড-জোন্স ও মইন আলি।
আগামী শুক্রবার হেডিংলিতে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড ১ম ইনিংস: ৫১৪/৮ ইনিংস ঘোষণা
ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৬৮
ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ১৩৭ (ব্রেথয়েট ৪০, পাওয়েল ২০; অ্যান্ডারসন ২/১২, ব্রড ৩/৩৪, রোল্যান্ড-জোন্স ২/১৮, মইন ২/৫৪)



লাইক দিয়ে সঙ্গে থাকুন :