সকাল ১১:২১, শুক্রবার, ২৪শে নভেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের দল ঘোষনা
ফিরলেন নাসির, মমিনুল ও রিয়াদ বাদ
অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের দল ঘোষনা
আগস্ট ১৯, ২০১৭

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন সিরিজের প্রথম টেস্টের দলে ফিরছেন নাসির হোসেন ‌ও পেসার শফিউল ইসলাম। এবং মাহমুদুল্লাহ রিয়াদ ও মমিনুল হক সৌরভ বাদ পড়েছেন। তাদের বাদ পড়া নিয়ে গত কয়েকদিন ধরেই মিরপুরে গুঞ্জন চলছিল। অবশেষে বাস্তবেও এর সত্যতা মিললো। দলে জায়গা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদ ও মুমিনুল হকের। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের ১৪ সদস্যের দলে জায়গা হয়নি ওয়ানডেতে টাইগারদের ব্যাটিংয়ের নির্ভরতার প্রতীক হয়ে ওঠা মাহমুদউল্লাাহ রিয়াদের। তারচেয়েও অবাক করা ছিল, মুমিনুল হকের বাদ পড়া। বাঁহাতি এ ব্যাটসম্যান বাংলাদেশ টেস্ট দলের অন্যতম সফল ক্রিকেটার।
তবে দু’বছর পর দলে ফিরেছেন মিস্টার ফিনিশার খ্যাত নাসির হোসেন। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে সব জায়গায় ছিল নাসিরকে দলে ফেরানো নিয়ে আলোচোনা। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের সে আশার প্রতিফলন ঘটেছে দলে নাসিরকে স্থান দিয়ে। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। এসময় উপস্থিত ছিলেন অপর নির্বাচক হাবিবুল বাশার সুমন ও জাতীয় দলের কোচ হাথুরুসিংহে। তিনি নিজেও আছেন নির্বাচক প্যানেলে।
অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের সিরিজে মাহমুদউল্লাহ রিয়াদ ও মুমিনুল হক থাকছেন না- এ খবর সংবাদ মাধ্যমে আগেই ছড়িয়ে পড়ে বাংলাদেশ ছাড়িয়ে বহির্বিশ্বেও। শততম টেস্টে নাটকীয়ভাবে বাদ পড়া রিয়াদের উপর নির্বাচকদের আস্থা কমেছে আগেই। ওয়ানডে ফরমেটে সফল রিয়াদকে কেন যেন টেস্টে মানানসই মনে করেন না কোচ ও নির্বাচকরা। তাই প্রথম টেস্টে নেই রিয়াদ। তবে ব্যাটসম্যান হিসেবে টেস্টে যিনি সবচেয়ে সফল, সেই মুমিনুল হকের উপরও আস্থা হারিয়ে ফেলেছেন কোচ ও নির্বাচকরা।
গত প্রিমিয়ার লিগে তুখোড় ফর্মে থাকা নাসিরের প্রতি তাই আস্থা রেখেছেন কোচ হাথুরুসিংহে। তবে ভেতরের খবর প্রথম টেস্টের জন্য ১৪ জনের দলে থাকলেও মূল একাদশে থাকছেন না নাসির। ২০১৫ সালে বাংলাদেশের হয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ টেস্ট খেলেন নাসির। মাঝে প্রায় দুই বছর জাতীয় দলে উপেক্ষিত নাসির ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করেই আবার দলে ফেরার দাবিদার হয়েছিলেন।
আগেই জানা ১৪ জনের দলে তিন জন পেসার ও তিন জন স্পেশালিষ্ট স্পিনার থাকবেন। অধিনায়ক মুশফিকের ব্যাকআপ হেসেবে একজন কিপারও রাখা হবে।
উল্লেখ্য, দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শুক্রবার রাতে ঢাকায় পা রেখেছে স্মিথ বাহিনী। আগামী ২৭ আগস্ট থেকে মিরপুরের শেরে বাংলায় শুরু হবে দুই দলের প্রথম টেস্ট। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট শুরু হবে ৪ সেপ্টেম্বর।
১৪ সদস্যের বাংলাদেশ দল:
তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, নাসির হোসেন, লিটন দাস, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম ও তাসকিন আহমেদ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :