সন্ধ্যা ৬:৪১, বৃহস্পতিবার, ২০শে জুলাই, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / পুরস্কার জয়েও জার্মান আধিপত্য
কনফেডারেশন্স কাপ ফুটবল
পুরস্কার জয়েও জার্মান আধিপত্য
জুলাই ৩, ২০১৭

কনফেডারেশন্স কাপ জিতে ব্রাজিল (চারবার), ফ্রান্স (দুইবার), আর্জেন্টিনা, মেক্সিকো ও ডেনমার্কের (একবার করে) সঙ্গে নাম লেখালো জার্মানি। সেই সঙ্গে বেশকিছু ব্যক্তিগত পুরস্কারও জেতেন জার্মানির খেলোয়াড়রা।
দলের অধিনায়ক জুলিয়ান ড্রাক্সলার টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। জিতে নেন তিনি ‘গোল্ডেন বল।’ ২৩ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডার গতি দিয়ে প্রতিপক্ষকে পরাস্ত করা, সঠিক নিশানায় বল পাঠানোতে অধিক পারঙ্গম। এবং খুব ঠান্ডা মাথার খেলোয়াড় ডাক্সলার। টুর্নামেন্ট শুরুর আগে কোচ জোয়াকিম তার সম্পর্কে বলেছিলেন, ‘কয়েক বছরের মধ্যেই জার্মান দলের পরবর্তী প্রজন্মের ফুটবলারদেরকে সে নের্তত্ব দেবে।’ সিলভার বল জিতেছেন চিলির অ্যালেক্সিস সানচেজ এবং ব্রোঞ্জ বল পেয়েছেন, জার্মানির লিওন গোরেতজকা।

এদিকে, গোল্ডেন বুট জিতেছেন ২১ বছর বয়সী জার্মান ফুটবলার টিমো ওয়ার্নার। আর গোল্ডেন বুট জয়ের পথে ওয়ার্নার তিনটি গোল নিজে করেছেন এবং দুটি গোল অন্যকে দিয়েও করিয়েছেন। গতি আর পজিসন সেন্সের কারণে তাকে এখনই জার্মান তারকা স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসে-র সঙ্গে তুলনা করা হচ্ছে। গত মৌসুমে বুন্দেসলিগায় ২১টি গোল করেন তিনি। এবং আটটি গোলে অবদান রাখেন। সিলভার বুট ভাগাভাগি করেন, ওয়ার্নারের সতীর্থ লার্স স্টিন্ডল ও লিওন গোরেতজকা। তারা দু’জনেই তিনটি করে গোল করেন।

ইনজুরির কারণে প্রথম দুই ম্যাচ সাইডবেঞ্চেই বসে থাকতে হয়েছিলো রানার্সআপ চিলির অধিনায়ক ক্লাউডিও ব্রাভোকে। কিন্তু সুস্থ হয়ে দলের কঠিণ সময়ে ঠিকই হাল ধরেন। প্রতিযোগিতার সেমিফাইনালে ১২০ মিনিট অপরাজিত থাকার পর, পেনাল্টি শ্যূটআউটেও ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালকে কোনো গোল পেতে দেননি ব্রাভো। তাতে ঠিকই গোল্ডেন গ্লোভ যায় ব্রাভো-র কাছে। এদিকে, শিরোপার পাশাপাশি ফেয়ার প্লে ট্রফি জিতেছে জার্মানি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :