সকাল ৬:৫০, রবিবার, ২৩শে জুলাই, ২০১৭ ইং
/ ফুটবল / তেমন কোনো আশা নেই বাংলাদেশ অ-২৩ দলের
তেমন কোনো আশা নেই বাংলাদেশ অ-২৩ দলের
জুলাই ৮, ২০১৭

আগামীকাল রোববার সকালেই ফিলিস্তিনের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল। তবে তেমন কোনো প্রত্যাশা নেই তাদের। ভুটান বিপর্যয়ের প্রায় ১০ মাস পর বাংলাদেশ ফুটবলের সামনে আরেকটি পরীক্ষা। তবে সেটা জাতীয় নয়, অনূর্ধ্ব-২৩ দলের। যেখানে প্রতিপক্ষ ভুটানের মতো দলও নয়- অনেক শক্তিশালী জর্ডান, তাজিকিস্তান ও ফিলিস্তিন। ফিফা র‌্যাংকিংয়ে প্রতিপক্ষ তিন দেশই বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে। এ দেশগুলোর অনূর্ধ্ব-২৩ দলের লড়াইয়েও শক্তির পার্থক্যটা ফুটে উঠবে। পরীক্ষাটা নতুন কোচ অ্যান্ড্রু ওর্ডেরও। তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন অনূর্ধ্ব-২৩ দলের কাছ থেকে বেশি প্রত্যাশা করছে না। থাকছে বাস্তবতাতেই।
ফিলিস্তিনে ১৯ থেকে ২৩ জুলাই হবে ‘ই’ গ্রুপের খেলা। র‌্যাংকিং বিবেচনায় যেখানে বাংলাদেশ সবার নিচে। সবশেষ ফিফা র‌্যাংকিংয়ে ২ ধাপ উপরে ওঠা বাংলাদেশ এখন ১৯০ নম্বরে। ফিলিস্তিনের ৯৪, জর্ডানের ১০৮ ও তাজিকিস্তানের ১৪৯। স্বাভাবিকভাবেই ফিলিস্তিন থেকে বাংলাদেশের বিপর্যস্ত ফুটবল ঘুরে দাঁড়ানো কঠিন। বাফুফেও মনে করছে তেমন কিছু প্রত্যাশা করা অবাস্তব।

শনিবার দুপুরে ফিলিস্তিনগামী দল ঘোষণার আগে বাফুফের ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ সে বাস্তবতার কথাই বলেছেন, ‘ভুটান বিপর্যয়টা ছিল অপ্রত্যাশিত। আমরা চেষ্টা করেছি ভালো কিছু করতে। আমাদের অনূর্ধ্ব-২৩ দল যেখানে অংশ নিতে যাচ্ছে সেটা অনেক কঠিন টুর্নামেন্ট। প্রতিপক্ষ তিন দলই শক্তিশালী। এখানে হঠাৎ করে ভালো ফল আশা করা একটু অবাস্তব প্রত্যাশা। আমরা এই টুর্নামেন্টে খেলছি ভবিষ্যতের প্রস্তুতির জন্য। তারই একটা প্রস্তুতিমূলক টুর্নামেন্ট হিসেবে দেখছি এই প্রতিযোগিতাকে।’
রোববার সকালে ফিলিস্তিনের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে অনূর্ধ্ব-২৩ ফুটবল দল। তবে সেখানে যাওয়ার আগে নেপাল এবং কাতারের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে অ্যান্ড্রু ওর্ডের শিষ্যরা।
বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল: সোহেল রানা, রুবেল মিয়া, টুটুল হোসেন বাদশা, সাদ উদ্দিন, মাসুক মিয়া জনি, নুরুল নাইমুল ফয়সাল, জাফর ইকবাল, মোহাম্মদ আবদুল্লাহ, শুশান্ত ত্রিপুরা, মোহাম্মদ নাঈম, সোহেল মিয়া, মাহফুজ হাসান প্রিতম, আতিকুজ্জামান, দিদারুল আলম, খালেকুজ্জামান সবুজ, ফজলে রাব্বি, তকলিচ আহমেদ, মনজুরুর রহমান, আসাদুজ্জামান বাবলু, জুয়েল রানা, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, আনিসুর রহমান ও রহমত মিয়া।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :