রাত ৩:১২, সোমবার, ২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / উড়ন্ত ভারতকে মাটিতে নামাল ওয়েস্ট ইন্ডিজ
উড়ন্ত ভারতকে মাটিতে নামাল ওয়েস্ট ইন্ডিজ
জুলাই ৩, ২০১৭

প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেসে গিয়েছিল। পরের দুই ম্যাচে দাপটের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ অনেকটা নিজেদের করে নিয়েছে ভারত; কিন্তু চতুর্থ ম্যাচে এসে অবিশ্বাস্যভাবে ভারতকেই হারিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ১৮৯ রান করেও ১১ রানের ব্যবধানে জয় পেলো স্বাগতিক ক্যরিবীয়রা।

অ্যান্টিগার স্যর ভিভ রিচার্ডস স্টেডিয়ামে ৪৯তম ওভারের শেষ বলে মহেন্দ্র সিং ধোনির ক্যাচটা অ্যালজারি জোসেফ লুফে নিতেই উল্লাসে ফেটে পড়ল ক্যারিবিয়ান দর্শকরা। ধোনির আউটেই যে প্রায় নিশ্চিত হয়ে গেলো শ্বাসরূদ্ধকর একটি জয়! ১১৪ বল মোকাবেলায় ৫৪ রান করে তিনিই যে ভারতের শেষ প্রদীপ হয়ে মিট মিট করে জ্বলছিলেন! শেষ পর্যন্ত থাকলে কোনো না কোনো বিপদ হতেই পারতো। তার বিদায়ে বিজয়ের উল্লাস করাটাই স্বাভাবিক।

পরের ওভারেই বাকি দুটি উইকেট তুলে নিতে মোটেও বেগ পেতে হলো না জেসন হোল্ডারের। চার বলেই দুটি উইকেট শেষ। ইনিংসের ২ বল বাকি থাকতেই জয়ের উল্লাসে মেতে ওঠে পুরো ক্যরিবীয় শিবির।

রোববার টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৮৯ তোলে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে টিম ইন্ডিয়ার ইনিংস শেষ হয়ে গেলো ১৭৮ রানে। ১১ রানে মধুর জয় পেল জেসন হোল্ডার বাহিনী।

১৯০ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বিরাট কোহলিরা। মাত্র ৫ রানে প্যাভিলিয়নে ফিরে যান শিখর ধাওয়ান। অধিনায়ক বিরাট কোহলিও এদিন ব্যর্থ হন। মাত্র ৩ রান করে হোল্ডারের শিকার হন তিনি। চার নম্বরে নামা দিনেশ কার্তিকও (২) ব্যর্থ।

৪৭ রানে তিন উইকেট হারনোর পর দলের হাল ধরেন রাহানে-ধোনি। চতুর্থ উইকেটে ৫৪ রান যোগ করেন তারা। রাহানে হাফ সেঞ্চুরি (৬০) করে আউট হন। এরপর নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে টিম ইন্ডিয়া।

১৭৬ রানে ধোনি (৫৪) আউট হওয়ার পরই দলের হার নিশ্চিত হয়ে যায়। অবিশ্বাস্য স্লো ব্যাটিং করেন ধোনি এবং রাহানে। ৬০ রান তুলতে রাহানে খেলেন ৯১ বল। ৫৪ রান তুলতে ধোনি খেলেন ১১৪ বল।

ধোনির আউট হওয়ার পর আর দু’রান যোগ করেই বাকি দুটি উইকেট হারায় বিরাট কোহলিরা। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে অধিনায়ক হোল্ডার ২৭ রানে ৫ উইকেট নেন।

এদিন ভিভ রিচার্ডস স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। ভারতীয় বোলিংয়ের বিরুদ্ধে শুরুটা মন্দ হয়নি তাদের। প্রথম পাওয়ার প্লে’তে ৩১ রান তোলে তারা। ৫৭ রানের মাথায় হারায় প্রথম উইকেট। নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকা ক্যারিবিয়ানরা আর মাথা তুলে দাঁড়াতে পারেনি। শেষ পর্যন্ত ৯ উইকেটে ১৮৯ রানেই থেমে যায় তাদের ইনিংস। উমেশ যাদব ও হার্দিক পান্ডিয়া তিনটি করে উইকেট নেন। সিরিজে এখন ২-১ ব্যবধানে এগিয়ে ভারত। শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে ৬ জুলাই।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :