দুপুর ২:১৫, বুধবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / আরও এক ইতিহাসের সামনে জিম্বাবুয়ে
আরও এক ইতিহাসের সামনে জিম্বাবুয়ে
জুলাই ১৭, ২০১৭

কলম্বো টেস্টের পঞ্চম দিনে জয়ের জন্য শ্রীলঙ্কার দরকার ২১৮ রান আর জিম্বাবুয়ের প্রয়োজন ৭ উইকেট। ঘরের মাঠে জিম্বাবুয়ের কাছে ৩-২ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারের পর এবার একমাত্র টেস্টেও পরাজয়ের লজ্জার মুখে লঙ্কানরা। জিম্বাবুয়ের বিপক্ষে কলম্বো টেস্ট জিততে হলে এখন রীতিমত রেকর্ড গড়তে হবে।
সিকান্দার রাজার অসাধারণ এক সেঞ্চুরির ফলে দ্বিতীয় ইনিংসে রানের পাহাড় গড়ে জিম্বাবুয়ে। অলআউট হওয়ার আগে স্কোরবোর্ডে জিম্বাবুয়ের রান ওঠে ৩৭৭। প্রধম ইনিংসে ১০ রানে লিডসহ মোট ৩৮৭ রানের লিড নিয়ে নেয় জিম্বাবুয়ে। জিততে হলে শ্রীলঙ্কাকে করতে হবে ৩৮৮ রান।

টেস্টের যে পরিস্থিতি, তাতে লঙ্কানদের জন্য এই ৩৮৮ রান বলতে গেলে অসম্ভবই। আবার নিজেদের মাটিতে জিততে হলে লঙ্কানদের রীতিমত রেকর্ডই গড়তে হবে। কারণ, চতুর্থ ইনিংসে শ্রীলঙ্কার মাটিতে সর্বোচ্চ ৩৮২ রান তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে পাকিস্তানের। ২০১৫ সালে ইউনিস খানের অসাধারণ ব্যাটিংয়ে এই রান তাড়া করে জিতেছিল পাকিস্তান। এবার পাকিস্তানের করা রেকর্ডটি গুঁড়িয়ে দিতে হবে দিনেশ চান্দিমালদের।
তবে ইতিহাস গড়া লঙ্কানদের পক্ষে সম্ভব হবে কি না তাতে যথেষ্টই সন্দেহের। কারণ ১৩৩ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে বসেছে শ্রীলঙ্কা। ফিরে গেছেন দুই ওপেনার উপুল থারাঙ্গা, দিমুথ করুনারত্নে এবং অধিনায়ক দিনেশ চান্দিমাল। করুনারত্নে আর থারাঙ্গা মিলে ৫৮ রানের জুটি গড়ার পর স্পিনার ক্রেমারের হাতে ভাঙে ওপেনিং জুটি। ২৭ রানে ফিরে যান থারাঙ্গা। এরপর ৪৯ রান করে করুনারত্নে এবং ১৫ রান করে আউট হয়ে যান। তবে চতুর্থ উইকেট জুটিতে অ্যাঞ্জেলো ম্যাথিউজ আর কুশল মেন্ডিসের ব্যাটে ভালোই ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিকরা। চতুর্থ দিন শেষে লঙ্কানদের সংগ্রহ ৩ উইকেটে ১৭০ রান। ৬০ রান নিয়ে কুশল মেন্ডিস এবং ম্যাথিউজ অপরাজিত আছেন ১৭ রানে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




এই বিভাগের আরো খবর....
সিপিএল খেলতে ওয়েস্ট ইন্ডিজের পথে মাহমুদউল্লাহক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে রওনা হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন এই অলরাউন্ডার। সিপিএলের চলতি আসরে জ্যামাইকা তালাওয়াসের হয়ে খেলবেন রিয়াদ। সাকিব আল হাসানও চলতি আসরে এই ফ্রাঞ্জাইজির হয়ে খেলেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মাহমুদউল্লাহ লেখেন, ‘ক্যারিবিয়ান দীপপুঞ্জের পথে।’ Bisk Club ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ খেলার জন্য ৬ সপ্তাহের ওপর প্রস্তুতি নিয়েছেন। ট্রেনিং করেছেন। মানসিকভাবেও নিজেকে প্রস্তুত করেছিলেন টেস্ট খেলার জন্য। কিন্তু ১৪ সদস্যের ঘোষিত দলে জায়গা হয়নি এই অল রাউন্ডারের। আর এ সময়টা হেলায় নষ্ট না করে মাহমুদউল্লাহ ওয়েস্ট উন্ডিজ উড়াল দিলেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলতে। Riad চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সিপিএলে অংশ নিচ্ছেন মাহমুদউল্লাহ। এর আগে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মেহেদী হাসান মিরাজ খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের এই ঘরোয়া লিগে।ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে রওনা হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন এই অলরাউন্ডার। সিপিএলের চলতি আসরে জ্যামাইকা তালাওয়াসের হয়ে খেলবেন রিয়াদ। সাকিব আল হাসানও চলতি আসরে এই ফ্রাঞ্জাইজির হয়ে খেলেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মাহমুদউল্লাহ লেখেন, ‘ক্যারিবিয়ান দীপপুঞ্জের পথে।’ Bisk Club ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ খেলার জন্য ৬ সপ্তাহের ওপর প্রস্তুতি নিয়েছেন। ট্রেনিং করেছেন। মানসিকভাবেও নিজেকে প্রস্তুত করেছিলেন টেস্ট খেলার জন্য। কিন্তু ১৪ সদস্যের ঘোষিত দলে জায়গা হয়নি এই অল রাউন্ডারের। আর এ সময়টা হেলায় নষ্ট না করে মাহমুদউল্লাহ ওয়েস্ট উন্ডিজ উড়াল দিলেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলতে। Riad চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সিপিএলে অংশ নিচ্ছেন মাহমুদউল্লাহ। এর আগে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মেহেদী হাসান মিরাজ খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের এই ঘরোয়া লিগে।