বিকাল ৩:৪৫, রবিবার, ১৭ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ ফুটবল / আগামীকাল শুরু কনকাক্যাফ গোল্ডকাপ
আগামীকাল শুরু কনকাক্যাফ গোল্ডকাপ
জুলাই ৬, ২০১৭

আগামীকাল শুক্রববার থেকে যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে কনকাকাফ গোল্ডকাপের জমজমাট আসর। এবারের আসরকে সামনে রেখে দুই ফেবারিট দল যুক্তরাষ্ট্র ও মেক্সিকো তরুণদের বেশী অগ্রাধিকার দিচ্ছে। উত্তর আমেরিকা, মধ্য আমেরিকা ও ক্যারিবীয়ানদের নিয়ে আয়োজিত এই ফুটবল চ্যাম্পিয়নশীপে উদ্বোধনী দিনে নিউ জার্সির রেড বুল এরিনাতে মুখোমুখি হবে ফ্রেঞ্চ গায়ানা ও কানাডা এবং হন্ডুরাস ও কোস্টারিকা।
যুক্তরাষ্ট্রের ১৪টি ভেন্যুতে ১২টি দল গোল্ডকাপের শিরোপা লড়াইয়ে প্রতিদ্বন্দ্বীতা করবে। আগামী ২৬ জুলাই সান্তাক্লারার লিভাইস স্টেডিয়ামে ফাইনাল খেলা হবে।
স্বাগতিক যুক্তরাষ্ট্র ২০১৫ সালের আসরের হতাশাকে কাটিয়ে ওঠার মিশনে মাঠে নামবে। দুই বছর আগে সবশেষ আসরে মেক্সিকো চ্যাম্পিয়ন হলেও যুক্তরাষ্ট্রকে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল। এ পর্যন্ত শিরোপা লড়াইয়ে মেক্সিকোই এগিয়ে আছে। ১৯৯১ সালে প্রথমবারের মত আয়োজন হবার পর থেকে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রই একে অপরের মধ্যে শিরোপা ভাগাভাগি করে নিয়েছে। মাঝে ২০০০ সালে শুধুমাত্র কানাডা চ্যাম্পিয়ন হয়ে ব্যতিক্রম ঘটিয়েছিল। ইতিহাসের ধারাবাহিকতায় এবারো ফাইনালে আরেকবার মেক্সিকো-যুক্তরাষ্ট্র লড়াইয়ের আশা করছেন সমর্থকরা।
যুক্তরাষ্ট্রের কোচ ব্রুস এরিনা অবশ্য ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের চলমান বাছাইপর্বকে মাথায় রেখে বেশ কয়েকজন মূল দলের খেলোয়াড় বিশ্রামে রেখেছেন। অন্যদিকে মেক্সিকান কোচ হুয়ান কার্লোস ওসোরিও একই ধরনের কৌশল নিয়েছেন। সম্প্রতি এল ট্রায়ো-রা, রাশিয়ায় ফিফা কনফেডারেশন্স কাপের মিশন শেষ করেছে। সেই টুর্নামেন্টে পর্তুগালের কাছে স্থান নির্ধারনী ম্যাচে পরাজিত হয়ে চতুর্থ হয় মেক্সিকো।
মার্কিন কোচ এরিনা বলেন, ‘আমাদের দেশে প্রচুর খেলোয়াড় আছে। আমরা তাদেরকে নিয়ে চিন্তাভাবনা করছি। কারন ইউরোপ-ভিত্তিক খেলোয়াড়দের এখন বিশ্রাম প্রয়োজন। তারা একটি লম্বা মৌসুম শেষ করেছে। সে কারনেই তাদের এই মুহূর্তে বিরতি দরকার।’ শনিবার পানামার বিপক্ষে গোল্ডকাপ মিশন শুরু করবে যুক্তরাষ্ট্র। এর আগে টুর্নামেন্টের প্রস্তুতির অংশ হিসেবে ঘানার বিপক্ষে প্রীতি ম্যাচে অপেক্ষাকৃত তরুন দলটি ২-১ গোলে জয়ী হয়।
গ্রুপ-বি’তে তাদের প্রতিপক্ষ দলগুলো হচ্ছে পানামা, মার্টিনিকে ও নিকারাগুয়া। অন্যদিকে গ্রুপ-সি’তে মেক্সিকো ছাড়া আরো রয়েছে এল সালভাদোর, কুরাকাও ও জ্যামাইকা। গ্রুপ এ’র দলগুলো হলো হন্ডুরাস, কোস্টারিকা, ফ্রেঞ্চ গায়ানা ও কানাডা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :