রাত ২:৩৪, শনিবার, ২১শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / অস্ট্রলিয়ার বেকার ক্রিেকটারদের ধর্মঘট!
অস্ট্রলিয়ার বেকার ক্রিেকটারদের ধর্মঘট!
জুলাই ১, ২০১৭

ধর্মঘটের ডাক দিতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার বেকার ক্রিকেটাররা। দেশটির শীর্ষ ক্রিকেটাররা ১ জুলাই থেকে বেকার হয়ে পড়েছেন। কারণ, ক্রিকেট অস্ট্রেলিয়ার দেওয়া প্রস্তাব তারা মেনে নেননি। কেন্দ্রীয় চুক্তিতে সই করেননি। অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সংস্থা এসিএ ওটা বয়কট করার কথা ভাবছে। রোববার তারা বৈঠকে বসবে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে। ক্রিকেট অস্ট্রেলিয়া সিএ এবং ক্রিকেটারদের সংস্থা নিশ্চিত করেছে সমঝোতাটা হলো না। শুক্রবারের মধ্যে নতুন চুক্তিতে সই করার ডেডলাইন চলে গেছে।

এসিএ আগেই জানিয়েছিলো, বৈষম্যের এই চুক্তিতে তারা সই করবেন না। বেকারত্ব মেনে নেবেন, তবুও না। তাই হয়েছে। সিএ কিছুটা পরিবর্তিত চুক্তি সামনে আনলেও সেটি মানেননি ক্রিকেটাররা। অস্ট্রেলিয়ার ক্রিকেট ১৯৭০ এর কেরি প্যাকার ওয়ার্ল্ড সিরিজ ক্রিকেট বিপ্লবের পর এই প্রথম এতো বড় সঙ্কটে। সামনের আগস্টে বাংলাদেশ সফর, তারপর ভারত সফর এবং ঐতিহ্যবাহী অ্যাশেজ, সব এখন হুমকিতে। দেশটির শীর্ষ ফাস্ট বোলার জশ হ্যাজলউড ক্রিকেটারদের পক্ষে জানিয়েছেন, অন্যায় চুক্তিতে সই করার চেয়ে তাদের কাছে বেকারত্ব অনেক ভালো। ‘অবশ্যই আমাদের যা করার দরকার তা করবো’- বলেছেন হ্যাজলউড। খেলোয়াড়দের সংস্থা সেই সাথে জানিয়েছে রোববার তারা সিডনিতে বৈঠকে বসবে। সেখানে পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে।
এসিএ জানাচ্ছে তাদের ২০০’র বেশি ক্রিকেটার শনিবার থেকে বেকার। রোববারের বৈঠকে তারা সমাধানের বিষয়ে আলাপ করবেন। কিন্তু সমাধান সহসা আসবে বলে মনে হচ্ছে না। তাই বেকার পুরুষ ও নারী ক্রিকেটারদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য একটি তহবিল খোলার সিদ্ধান্ত আসবে। এসিএর প্রধান নির্বাহী অ্যালিস্টেয়ার নিকোলসন বলেছেন, দক্ষিণ আফ্রিকা সফরে অস্ট্রেলিয়া ‘এ’ দলের জন্য বোর্ড খেলোয়াড় পাবে কি না সেই সিদ্ধান্তও নেবেন তারা। ৮ জুলাই শুরু ওই সফর।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :