সন্ধ্যা ৬:৪৪, বৃহস্পতিবার, ২০শে জুলাই, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / শুরুর অপেক্ষায় নারী বিশ্বকাপ ক্রিকেট
মহিলা বিশ্বকাপ ক্রিকেট
শুরুর অপেক্ষায় নারী বিশ্বকাপ ক্রিকেট
জুন ২৩, ২০১৭

আগামীকাল থেকে ইংল্যান্ডে শুরু হচ্ছে মহিলা বিশ্বকাপের এগারতম আসর। এই নিয়ে তৃতীয়বারের মত মহিলা বিশ্বকাপ আয়োজন করছে ইংল্যান্ড। বর্তমানে আইসিসি র‌্যাংকিং-এর শীর্ষ আট দল এবারের বিশ্বকাপে খেলছে। টুর্নামেন্টের উদ্বোধনী দিন রয়েছে দু’টি ম্যাচ। ডার্বিতে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও ভারত এবং ব্রিস্টলে শ্রীলংকার বিপক্ষে লড়বে নিউজিল্যান্ড। দু’টি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়।
১৯৭৩ সালে প্রথম অনুষ্ঠিত হয় মহিলা বিশ্বকাপ ক্রিকেট। ইংল্যান্ডে ঐ বিশ্বকাপে সাতটি দল অংশ নিয়েছিলো। লিগ ভিত্তিক সেই আসরে সর্বোচ্চ ২০ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় স্বাগতিক ইংল্যান্ড। রানার্স-আপ হয়েছিলো অস্ট্রেলিয়া।

এর পাঁচ বছর পর ভারতে দ্বিতীয়বারের মত বসে বিশ্বকাপ আসর। এবার অংশ নিয়েছিলো চারটি দেশ। এবারও লিগ ভিত্তিক আসরে সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে শিরোপা জিতে নেয় অস্ট্রেলিয়া। এই আসরটিতেই শেষবারের মত লিগ পদ্বতিতে শিরোপা নির্ধারন করা হয়। এরপর আটটি আসরেই ফাইনাল ম্যাচের মাধ্যমে সেরা দল বেছে নেয়া হয়। সবশেষ ২০১৩ সালের আসরে ভারতের মাটিতে শিরোপা ঘরে তুলেছিলো অস্ট্রেলিয়া। মোট দশটি আসরের মধ্যে সর্বোচ্চ ছয়বার চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। বর্তমানে র‌্যাংকিং-এ এক নম্বর দল অসিরা। তাই এবারও শিরোপা জয়ের ব্যাপারে অনেক বেশি আত্মবিশ্বাসী অস্ট্রেলিয়া।

আত্মবিশ্বাসে টগবগে স্বাগতিক ইংল্যান্ডও। নিজেদের মাঠে খেলার সুবিধাটা ভালোভাবে কাজে লাগাতে চায় র‌্যাংকিং-এর দ্বিতীয়স্থানে থাকা দলটি। শিরোপা অন্যতম দাবীদার নিউজিল্যান্ড ও ভারত। র‌্যাংকিং-এ তৃতীয় ও চতুর্থস্থানে রয়েছে এই দু’দল।
শিরোপা জয়ের প্রত্যাশায় মাঠে নামবে র‌্যাংকিং-এর পরের চারটি দল- ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও শ্রীলংকা। কিন্তু ফর্মটা খুব একটা ভালো নয় তাদের। শিরোপার স্বাদ নিতে মাঠের লড়াইয়ে সেরাটাই দিতে হবে এই চারটি দলকে। এদিকে বাছাই পর্ব পেরোতে না পারায় এবারও বিশ্বকাপ খেলা হচ্ছে না বাংলাদেশের।
টুর্নামেন্টে মূল লড়াইয়ে নামার আগে প্রত্যকটি দলই একে অপরের বিপক্ষে দু’টি করে প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছে।
এবারের টুর্নামেন্টেও লিগ ভিত্তিক অনুষ্ঠিত হচ্ছে। অর্থাৎ প্রত্যকটি দলই লিগ পর্বে সাতটি করে ম্যাচ খেলবে। পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল খেলবে সেমিফাইনাল। এরপর ফাইনাল। আগামী ২৩ জুলাই লর্ডসের ফাইনাল দিয়ে শেষ হবে শ্রেষ্ঠত্বের মুকুট পড়ার লড়াই।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :