রাত ১০:৪৪, শুক্রবার, ২৪শে নভেম্বর, ২০১৭ ইং
/ ফুটবল / রাশিয়াকে হারিয়ে গ্রুপের শীর্ষে পর্তুগাল
রাশিয়াকে হারিয়ে গ্রুপের শীর্ষে পর্তুগাল
জুন ২১, ২০১৭

স্বাগতিক রাশিয়াকে হারানোর জন্য শেষ পর্যন্ত রোনালদোর গোলটিই যথেষ্ট প্রমান হলো। মস্কোতে কনফেডারেশন্স কাপ ফুটবলে নিজেদের দ্বিতীয় ম্যাচে রাশিয়াকে একমাত্র গোলে হারিয়ে গ্রুপের শীর্ষে উঠে গেলো ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল।
আগের ম্যাচে মেক্সিকোর সঙ্গে ড্র করায়, গ্রুপে শীর্ষস্থান ধরে রাখতে রাশিয়ার সঙ্গে জয়টা জরুরীই ছিলো পর্তুগালের। গোল দিলেন রিয়াল মাদ্রিদ তারকা; তার একমাত্র গোলে কনফেডারেশন্স কাপে স্বাগতিকদের হারাল ইউরো চ্যাম্পিয়নরা। ‘এ’ গ্রুপে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে রয়েছে পর্তুগাল। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বিশ্বকাপের ‘মহড়া’ টুর্নামেন্ট কনফেডারেশন্স কাপের আয়োজক রাশিয়া। অবশ্য রোনালদো সব সবময় ২১ জুনে গোল করে আসছেন। এরআগে, ২০১০ সালে বিশ্বকাপের ম্যাচে উত্তর কোরিয়ার বিপক্ষে স্কোর করেছিলেন রোনালদো। ২০১২ সালে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে রোনালদোর গোলেই জয় পেয়েছিলো পর্তুগিজরা।

মস্কোয় বুধবারের ম্যাচের ৮ মিনিটেই এগিয়ে যায় পর্তুগাল। রাফায়েল আদেলিনোর বাড়ানো ক্রসে রোনালদোর নিখুঁত হেড ঠিকানা খুঁজে পায়। রাশিয়ার রক্ষণে চাপ ধরে রেখে ৩২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল অতিথিরা। কিন্তু ছয় গজ বক্সের ভেতর থেকে রোনালদোর নিচু শট গোলরক্ষকের পায়ে লেগে ফেরে।

গোল শোধে মরিয়া রাশিয়া প্রথমার্ধের সেরা সুযোগ তৈরি করে ৪১ মিনিটে। গোলোভিনের নিচু ক্রস ভালো জায়গায় পেয়েও বাইরে মেরে তা নষ্ট করেন স্ট্রাইকার ইস্মোলভ। গোলরক্ষকের দৃঢ়তায় ৫০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেতে পারেনি পর্তুগাল। এফসি পোর্তোর স্ট্রাইকার আন্দ্রে সিলভার হেড শেষ মুহূর্তে হাত বাড়িয়ে আটকান আকিনফিভ। এরপর থেকে পর্তুগালের রক্ষণে প্রচণ্ড চাপ দিতে থাকে রাশিয়া। কিন্তু পেপে-ব্রুনো আলভেসদের রক্ষণদেয়ালে চিড় ধরাতে পারেননি ইস্মোলভ-জিরকভরা। শেষ দিকে পর্তুগাল ম্যাচের নিয়ন্ত্রণ মুঠোয় নিলে চেনা মাঠে, চেনা সমর্থকদের সামনে হার নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া।

আর পর্তুগালের হয়ে ৭৪ তম গোলটি করার ম্যাচ সেরার পুরস্কারও জেতেন ক্রিস্টিয়ানোর রোনালদো। সিআর সেভেন সাফল্য পেলেও নিজের শততম ম্যাচটিকে জয়ের রঙে রাঙাতে পারেননি রাশিয়ার গোলকিপার ও অধিনায়ক ইগর আকিনফেভ। পরাজয়ই সঙ্গী হলো তার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :