ভারতের বিপক্ষে সফল ব্যাটসম্যানদের তালিকায় তামিম

ভারতের বিপক্ষে সফল ব্যাটসম্যানদের তালিকায় তামিম

ওয়ানডে বিশ্বকাপ কিংবা আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। আইসিসি আয়োজিত এই ফরম্যাটের ক্রিকেটে ভারতের বিপক্ষে যে কয়জন সেরা ব্যাটসম্যান রয়েছেন, তাদের মধ্যে তামিম ইকবাল অন্যতম। আরো খোলাসা করে বললে বলা যায় তামিম তৃতীয়। এটি মূলত নির্ধারণ করা হয়েছে পঞ্চাশোর্ধ ইনিংস খেলার উপর ভিত্তি করে।

২০০৭ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনবার ওয়ানডে বিশ্বকাপে ও একবার আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে তামিম ভারতের বিপক্ষে ব্যাট করার সুযোগ পেয়েছেন। রান করেছেন ২১৬টি। ভারতের বিপক্ষে তামিমের পঞ্চাশোর্ধ ইনিংস রয়েছে ৩টি। ২০০৭ সালে ওয়ানডে বিশ্বকাপে ৫১ রানের ইনিংস খেলেছিলেন তামিম। এরপর ঘরের মাঠে ২০১১ ওয়ানডে বিশ্বকাপে খেলেছিলেন ৭০ রানের ইনিংস। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে মেলবোর্নে খেলেছিলেন ২৫ রানের একটি ইনিংস। আর আজ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে তিনি খেললেন ৭০ রানের ইনিংস। চার ম্যাচে তামিমের মোট রান ২১৬ (৫১+৭০+২৫+৭০)।

এই তালিকায় শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। তিনি ভারতের বিপক্ষে ৯ ইনিংস খেলে করেছেন ৫১৩ রান। পঞ্চাশোর্ধ ইনিংস রয়েছে ৪টি। তার মধ্যে ২টি সেঞ্চুরি ও ২টি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ রান অপরাজিত ১৪০। দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার তারকা অলরাউন্ডার জ্যাক ক্যালিস। তিনি ৪ ম্যাচ খেলে করেছিলেন ২৭৭ রান। পঞ্চাশোর্ধ ইনিংস রয়েছে ৩টি। কোনো সেঞ্চুরি নেই। সর্বোচ্চ রান ৯৭।

তবে এই তিনজনের মধ্যে স্ট্রাইক রেটের দিক দিয়ে শীর্ষে অবস্থান করছেন তামিম। তামিমের স্ট্রাইক রেট ৮৭.৮০। রিকি পন্টিং রয়েছেন দ্বিতীয় স্থানে। তার স্ট্রাইক রেট ৮৭.০৯। আর জ্যাক ক্যালিসের স্ট্রাইক রেট ৭৫.৪৭।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD