রাত ৮:৪৫, সোমবার, ২৪শে জুলাই, ২০১৭ ইং
/ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি / বাংলাদেশের সুবর্ণ সুযোগ দেখছেন হাথুরু
বাংলাদেশের সুবর্ণ সুযোগ দেখছেন হাথুরু
জুন ১৪, ২০১৭

সেমিফাইনালে মুখোমুখি বাংলাদেশ-ভারত। অনেকেই ম্যাচটাকে দেখছেন বাংলাদেশের প্রতিশোধের ম্যাচ হিসেবে। কারও কাছে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় ম্যাচ! এর আগে আইসিসির কোনো মেগা টুর্নামেন্টের শেষ চারে উঠতে পারেনি; এবারই যে প্রথম! বড় ম্যাচ কিংবা প্রতিশোধ মানেই তো মাশরাফি বাহিনীর ওপর বাড়তি চাপ।

শিষ্যদের ওপর চাপ তৈরি হোক, এমনটা চান না বাংলাদেশ কোচ চণ্ডিকা হাথুরুসিংহে। যে কারণে ভারতের বিপক্ষে ম্যাচটিকে বাংলাদেশের জন্য সুবর্ণ সুযোগ হিসেবেই দেখছেন লঙ্কান এই কোচ। আর এই সুযোগটাকে মাশরাফি-সাকিব-তামিম-মুশফিকরা দু’হাত ভরে আলিঙ্গন করবেন, এমন প্রত্যাশাই তার।

এজাবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে মঙ্গলবার প্র্যাকটিস সেশন শেষে হাথুরু সাংবাদিকদের বলেন, ‘এটা বড় কোনো ম্যাচ নয়, কিন্তু বাংলাদেশের জন্য বড় সুযোগ। সুযোগটা কাজে লাগাতে পারলে আমাদের জন্য ভালো হবে। এই সুযোগ কাজে লাগাতে মুখিয়ে থাকে যেকোনো ক্রিকেটার। এ কারণেই খেলোয়াড়রা এই ধরনের ম্যাচ পছন্দ করে। সিনিয়র কিংবা জুনিয়র; সব ক্রিকেটারের উদ্দেশ্যে আমার বার্তা থাকবে এমন- দু’হাত ভরে সুযোগটা লুফে নাও।’

২০১৫ সালে ‘মওকা মওকা’ বিজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশের ক্রিকেটারদের ‘হেয়প্রতিপন্ন’ করেন ভারতীয় সমর্থকরা। মাঠের পারফরম্যান্সে ছিল আম্পায়ারদের প্রভাব। আলিম দার ও ইয়ান গোল্ডের বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে সমালোচনার ঝড় ওঠে। সেঞ্চুরির আগেই যে রোহিত শর্মা আউট হয়ে যেতে পারতেন, আম্পায়ারের বদান্যতায় সেই রোহিতই ছিলেন ভারতের সর্বোচ্চ স্কোরার। খেলেন ১৩৭ রানের ইনিংস।

ম্যাচটিতে দারুণ সম্ভাবনা জাগিয়েও বিতর্কিত কিছু সিদ্ধান্তের কারণে বাংলাদেশ জিততে পারেনি। হেরে যায় ১০৯ রানে। এবার ম্যাচটিকে তাই অনেকে প্রতিশোধ হিসেবে দেখছেন। তবে হাথুরু ম্যাচটিকে প্রতিশোধ হিসেবে দেখছেন না। বরং অন্য যেকোনো ম্যাচের মতোই এটাকে গণ্য করছেন তিনি এবং কোচ চান সে চিন্তা ধারণ করেই এবারের লড়াইয়ে নামবেন টাইগাররা।

ভারতের বিপক্ষে জয়ের ব্যাপারে আশাবাদী হাথুরুসিংহে, ‘প্রতিশোধের কোনো ভাবনা নেই। ভারতের ভালো একটি দলের বিপক্ষে আমাদের সেরা ক্রিকেটটাই খেলতে হবে। ম্যাচটিতে জিততে পারলে আমাদের আত্মবিশ্বাস বেড়ে যাবে বহুগুণে। আমরা জয়ের কথাই ভাবছি। নিজেদের সেরাটাই ঢেলে দেব।’

ভারতের ব্যাটসম্যানরা দারুণ ফর্মে আছেন। তাদের নিয়ে সতর্ক হাথুরুসিংহে। কোহলি-রোহিতদের নিয়ে আলাদা পরিকল্পনা রয়েছে বাংলাদেশ কোচের। ভারতকেই ফেবারিট মানছেন লঙ্কান এই কোচ। বাংলাদেশকে খেলবে ‘আন্ডারডগ’ হিসেবে।

টাইগারদের চাপমুক্ত রাখতে চাইছেন হাথুরু। বলেন, ‘টুর্নামেন্ট শুরুর আগে থেকেই ভারত ফেবারিট। আমার কাছে এখনও তারাই ফেবারিট। আমরা সেমিফাইনালে উঠতে পারব, এটা হয়তো অনেকেরই চিন্তার বাইরে ছিল। ভারত অনেক ভালো দল। যদি আমরা তাদের হারাতে পারি, তা আমাদের জন্য হবে বড় অর্জন।’



লাইক দিয়ে সঙ্গে থাকুন :