ভোর ৫:২৪, বৃহস্পতিবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং
/ ক্রিকেট / প্রস্তাবিত টেস্ট লিগে বাংলাদেশের ১২ সিরিজ
প্রস্তাবিত টেস্ট লিগে বাংলাদেশের ১২ সিরিজ
জুন ২৩, ২০১৭

আইসিসির টেস্ট ও ওয়ানডে লিগ বাস্তবায়ন হওয়াটা এখন মাত্র সময়ের ব্যাপার। গত সপ্তাহের শেষদিকে আইসিসির প্রধান নির্বাহীদের কমিটির আলোচনা সভা শেষে ওয়ানডে ও টেস্ট লিগের সম্ভাব্য সূচি তৈরি করা হয় । এ লিগ শুরুর সম্ভাবনা ২০১৯ বিশ্বকাপের পর থেকে। চার বছরের প্রস্তাবিত এ টেস্ট লিগের সূচিতে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের কোন টেস্ট সিরিজ নেই। ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডের বিপক্ষে মুশফিক-সাকিব-মিরাজরা কোন টেস্ট সিরিজ খেলতে না পারার হতাশা থাকলেও বাংলাদেশ খেলবে মোট ১২টি টেস্ট সিরিজ।
২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ ৯টি দলই খেলবে ১২টি টেস্ট সিরিজ। সিরিজগুলো হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে । জিম্বাবুয়ে এবং দুই নতুন টেস্ট দল আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে এই লিগে বিবেচনায় আনা হয়নি। ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ অংশ নেবে।

ক্রিকইনফো দলগুলোর প্রস্তাবিত টেস্ট সিরিজের সূচি ইতোমধ্যে প্রকাশ করেছে। বাংলাদেশ খেলবে অস্ট্রেলিয়া, ভারত, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। প্রত্যেক সিরিজ কমপক্ষে ২ ম্যাচের হবে। চার বছরের মধ্যে বাংলাদেশ একটি করে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এছাড়া প্রত্যেকের বিপক্ষে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে দুটি টেস্ট সিরিজ খেলবে তারা। সূচি অনুযায়ী বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, হোম ভেন্যুতে। আর ২০২৩ সালে এ সূচির ভিত্তিতে বাংলাদেশের শেষ ম্যাচ হবে দক্ষিণ আফ্রিকায়। তবে সবকিছু জানার জন্য অপেক্ষায় থাকতে হবে আরো কিছুটা সময়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :