সন্ধ্যা ৬:৪২, বৃহস্পতিবার, ২০শে জুলাই, ২০১৭ ইং
/ ফুটবল / পরিসংখ্যানের চোখে মেসি বনাম রোনালদো
পরিসংখ্যানের চোখে মেসি বনাম রোনালদো
জুন ১, ২০১৭

মো. নুরুল আমিন :

বর্তমান সময়ের সেরা ফুটবলার কে? এই প্রশ্নে সারা বিশ্ব দুইভাগে বিভক্ত হয়ে যেতেও সময় নিবে না। কেউ বলবে রোনালদো সেরা। আবার কেউ বলবে মেসি সেরা। এই বিতর্ক যেন শেষ হবার নয়। গত প্রায় এক দশক ধরে যেভাবে ফুটবল জগতে দুজন নিজেদের সাম্রাজ্য বিস্তার করে চলেছেন তাতে এই দুইজনের বাইরে অন্য কাউকে সেরা বলাটা দুঃসাহসিক ব্যাপারই বটে। প্রতিপক্ষ গোলরক্ষকদের নিয়ে রীতিমত ছেলেখেলা করা মেসি-রোনালদো নিজেদের এমন পর্যায়েই নিয়ে গেছেন যে তাদের হ্যাটট্রিকও আজকাল খুব মামুলি ব্যাপার।

সদ্যই স্প্যানিশ লা লিগার শিরোপা জিতেছেন রোনালদো। ব্যালন ডি’অর এর ফেভারিটের তকমা এরই মধ্যে পেয়ে গেছেন। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালও কড়া নাড়ছে দুয়ারে। অন্য দিকে কোপা দেল রে জেতার পাশাপাশি এবারের পিচিচিও মেসির।

এমন এক সময়ে দাঁড়িয়ে চলুন পরিসংখ্যানে মুখোমুখি দাঁড় করানো যাক সময়ের এই সেরাদের-

১. দলীয় ট্রফি :
দলীয় ট্রফি জয়ে নিজের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীর চেয়ে বেশ এগিয়ে লিও মেসি। ৮টি লা লিগা, ৪ উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ৫টি কোপা দেল রে, ৩টি ফিফা ক্লাব বিশ্বকাপসহ সর্বমোট ৩০টি মেজর ট্রফি রয়েছে তার ঝুলিতে। অপরদিকে পর্তুগাল, ইংল্যান্ড ও স্পেন ভিন্ন তিন দেশের ক্লাবে খেলা রোনালদোর অর্জনের তালিকায় রয়েছে ৫টিলিগ শিরোপা, ৩ টি উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ৩টিলিগ কাপ, ৩টি ক্লাব বিশ্বকাপসহ মোট ২৩টি শিরোপা। তবে কম শিরোপা নিয়েও এক জায়গায় অনন্য রোনালদো। দেশের হয়ে গতবছর তিনি ইউরো কাপ জিতলেও এখন পর্যন্ত দেশের হয়ে কোন ট্রফি জেতা হয়নি লিওনেল মেসির।

২. ব্যক্তিগত অর্জন :
ব্যক্তিগত অর্জনের খাতায় দুজনেরই অর্জন ১৫টি করে সম্মাননা। ৫টি ব্যালন ডি’অর নিয়ে ৪টি ব্যালন ডি’অর জয়ী রোনালদোর চেয়ে এগিয়ে মেসি। গোল্ডেন বুট, পিচিচি দুজনেরই চারটি করে। ইউরোপ সেরার পুরস্কারও দুজনের ঘরে গেছে দুইবার করেই।

৩. ক্লাবের হয়ে মোট গোল :
স্পোর্টিং ক্লাব পোর্ট, ম্যানচেস্টার ইউনাইটেড এবং রিয়াল মাদ্রিদ তিন ক্লাব মিলিয়ে সর্বমোট ৫২৮ গোল ক্রিস্টিয়ানো রোনালদোর। অপরদিকে বার্সেলোনার হয়ে মেসির গোল এখন পর্যন্ত ৫০৬ টি। এক মৌসুমে সর্বোচ্চ ৭৩ গোল করে, ৬১ গোল করা রোনালদোর চেয়ে এগিয়ে মেসি। অপরদিকে রোনালদোর ঝুলিতে আছে ধারাবাহিকতার অনন্য প্রদর্শনীতে টানা ৬ মৌসুমে ৫০ এর বেশি গোল।

এই মৌসুমে অবশ্য রোনালদোর চেয়ে অনেক এগিয়ে মেসি। ৩৭টিলিগ গোলসহ মোট ৫৩ গোল তার। অপরদিকে মৌসুমের শুরুর দিকে বেশ কিছুদিন বাজে ফর্মে কাটানো রোনালদো শেষ ভাগে এসে ফিরেছেন স্বরুপে। বায়ার্ন মিউনিখ, অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে বড় ম্যাচে জোড়া হ্যাটট্রিকসহ তার মোট গোল ৪০টি।

এখন পর্যন্ত ক্লাবের হয়ে ৯২ ম্যাচে জোড়া গোল পেয়েছেন পর্তুগীজ যুবরাজ অন্যদিকে ১০৬ ম্যাচে এই কীর্তি আছে লিওনেল মেসির। মেসির ৩২ হ্যাটট্রিকের বিপরীতে রোনালদোর হ্যাটট্রিক ৩৬টি। ৫ বার ম্যাচে চার গোল এবং ২ বার ম্যাচে পাঁচ গোল নিয়ে যথাক্রমে ৪বার এবং ১বার এই কীর্তি গড়া মেসিকে পেছনে ফেলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। লা লিগায় এক মৌসুমে সর্বোচ্চ ৮ হ্যাটট্রিকের রেকর্ডও তারই দখলে।

অপরদিকে এই মৌসুমে দুইবার হ্যাট্রিক এবং ১৪ বার জোড়া গোল করেছেন লিওনেল মেসি। ক্রিস্টিয়ানোর রয়েছে তিন হ্যাটট্রিক এবং পাঁচবার জোড়া গোল

৪. দেশের হয়ে গোল:
দেশের হয়ে এখন পর্যন্ত ৭১ গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। অপরদিকে মেসির ঝুলিতে আছে ৫৮ গোল। দুজনই এই মুহুর্তে নিজের দেশের হয়ে সর্বোচ্চ গোলদাতা।

বিশ্ব ফুটবলের অবিসংবাদিত দুই খেলোয়াড় প্রতিনিয়তই কোন না কোন দিক থেকে ছাড়িয়ে যাচ্ছেন একে অপরকে, অনেক ক্ষেত্রে নিজেকেই। রেকর্ড বইতে ঝড় উঠছে প্রায় প্রতিটি গোলেই। পরিসংখ্যান যাই বলুক না কেন, বছরের পর বছর নিজের সেরা ফর্ম ধরে রাখা এমন খেলোয়াড় খুব কমই দেখেছে ফুটবল বিশ্ব। এই দিক থেকে বর্তমান ফুটবল প্রজন্ম নিজেদের ভাগ্যবান মনে করতেই পারে। এই দ্বৈরথ টিকে থাকুক আরো অনেক দিন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :