সকাল ১১:০৩, শনিবার, ২১শে অক্টোবর, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / টেস্ট মর্যাদা পেল আয়ারল্যান্ড-আফগানিস্তান
টেস্ট মর্যাদা পেল আয়ারল্যান্ড-আফগানিস্তান
জুন ২২, ২০১৭

আইসিসি পূর্ণাঙ্গা সদস্য পদ পেয়েছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। এর মধ্য দিয়ে টেস্ট খেলুড়ে দেশ হিসেবে আবির্ভূত হল তারা। ১৭ বছর পর টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা বৃদ্ধি পেল। বৃহস্পতিবার লন্ডনে অনুষ্ঠিত আইসিসির সভায় আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে টেস্ট মর্যাদা দেওয়ার বিষয়টি সর্বসম্মতিক্রমে পাস হয়। এখন থেকে টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা ১২টি।
১৯৮১ সাল পর্যন্ত টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা ছিল ৭টি। ১৯৮২ সালে শ্রীলঙ্কা টেস্ট মর্যাদা পেলে সংখ্যাটা দাঁড়ায় আটে। এরপর ১৯৯২ সালে জিম্বাবুয়ে ও ২০০০ সালে বাংলাদেশ টেস্ট মর্যাদা পেলে সেই সংখ্যাটা হয় ১০। গেল ১৭ বছর ধরে টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা বাড়েনি। আজ সেটা বেড়ে গেল। নতুন করে টেস্ট খেলার মর্যাদা পেয়েছে আয়ারল্যান্ড ও আফগানিস্তান।
২০১১ সালে ওয়ানডে স্ট্যাটাস পায় আফগানিস্তান। তার অনেক আগে থেকেই তারা ভালো ক্রিকেট খেলছিল। কিন্তু যুদ্ধের কারণে আফগানিস্তানের ক্রিকেট যেভাবে মাথা তুলে দাঁড়ানোর কথা সেভাবে পারেনি। তারপরও যুদ্ধের প্রভাব ও প্রতিবন্ধকতা কাটিয়ে সাম্প্রতিক সময়ে দারুণ খেলছে তারা। ২০১৫ সালে আফগানিস্তান প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ খেলে। এরপর ২০১৬ সালে খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপও।
আয়ারল্যান্ড আস্তে-ধীরে ক্রিকেটে বেশ উন্নতি করেছে। তারা ২০০৭ সালে প্রথম ওয়ানডে বিশ্বকাপ খেলে। সেবার তারা পাকিস্তানকে হারিয়ে সুপার এইটে ওঠে। এরপর সুপার এইটে বাংলাদেশের বিপক্ষেও জয় পায়। এরপর ২০১১ ও ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ খেলে। খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপেও।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :